জমি যেন ফাঁকা না থাকেঃ প্রধানমন্ত্রী

জাতীয়ঃ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ৫০ রাখ হতদরিদ্র পরিবারকে নগদ অর্থ সহায়তা বিতরণের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ১৪ মে, বৃহস্পতিবার সকালে সরকারি বাসভবন গণভবন থেকে ১ হাজার ২৫০ কোটি টাকা বিতরণের এ কার্যক্রম উদ্বোধন করেন তিনি।

বর্তমান পরিস্থিতিতে অনেক উন্নত দেশও করোনাভাইরাসের কাছে পরাজিত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এসময় বলেন, ‘সরকার দেশের অর্থনীতি সচল রাখতে কাজ করে যাচ্ছে।’

একইসঙ্গে দেশে যেন খাদ্যের কোনো অভাব না হয় সে দিকেও লক্ষ্য রাখা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘কোনো জমি যেন ফাঁকা না থাকে।’

বর্তমান পরিস্থিতিতে যেখানে যে ধরনের ফসল উৎপাদন করা সম্ভব সেখানে তা উৎপাদনেরও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবার মে ও জুন মাসে ৫ হাজার টাকাকরে পাবেন। এর মধ্যে মে মাসের জন্য আড়াই হাজার টাকা করে দেয়ার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। আজ প্রথমদিন ১০ লাখ পরিবারকে এ অর্থ দেয়া হবে। এর পরবর্তী চারদিন ৪০ লাখ পরিবারকে এ অর্থ দেয়া হবে বলেও সূত্র নিশ্চিত করেছে।

তালিকাভুক্তরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিনা খরচে পেয়ে যাবে এ অর্থ। নগদ, বিকাশ, রকেট, এবং শিউরক্যাশ’র মাধ্যমে সরাসরি পেয়ে যাবে এ অর্থ, ফলে তাদের বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না। এ অর্থ পাঠানের খরচও দিয়ে দিচ্ছে সরকার।

এদিকে সংবাদ সংস্থা বাসস জানিয়েছে, এখন সরকারের ত্রাণ সহায়তা পাচ্ছে এমন ১ কোটি ২৫ লাখ পরিবারের মধ্যে দরিদ্রতম ৫০ লাখ পরিবারের সমন্বয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। সারাদেশে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, সদস্য, শিক্ষক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি এই সহায়তাপ্রাপ্তদের তালিকা তৈরি করেছেন।

তালিকায় রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণশ্রমিক, কৃষিশ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকসহ পরিবহন শ্রমিক, হকারসহ নানা পেশার মানুষকে রাখা হয়েছে।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter