জুনেই পদ্মা সেতু চালু হবেঃ অর্থমন্ত্রী

জুনেই পদ্মা সেতু চালু হবেঃ অর্থমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জুনেই পদ্মা সেতু চালু হবে। এটা আমাদের প্রত্যাশা। আমাদের ফিন্যান্সিয়াল বছর, যেটি জুনে শেষ হবে। আমরা বিশ্বাস করি এরই মধ্যে চালু করতে পারব পদ্মা সেতু।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সরকারি ক্রয় এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়ালি ব্রিফিং এর সময় এ কথা বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন এ বছরের শেষের দিকে হবে। এটা হচ্ছে আমাদের ফিন্যান্সিয়াল বছর, যেটি জুনে শেষ হবে।

সেতু চালু করতে অনেক লম্বা সময় লাগবে না মন্তব্য করে তিনি বলেন, অস্বাভাবিক সময়ের মাঝ দিয়ে পৃথিবী এখন যাচ্ছে।

যে যুদ্ধ চলছে তার কারণে কেউই ইফেকটিভলি কোনো কিছু এখন প্রজেকশন করতে পারে না। কমিটমেন্ট করার অবস্থাও নেই। তবুও আমরা আশায় আছি। এ বছরেই আমরা এটির শেষ দেখতে চাই।

এর আগে বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, ‘এ বছরের শেষ নাগাদ পদ্মা সেতু চালু হবে।’

আজকের ভার্চুয়াল ব্রিফিংয়ে পদ্মা সেতুর টোল আদায় প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আমরা একটা কথা সুস্পষ্টভাবে বলতে চাই, পদ্মা সেতুতে আমরা যে পরিমাণ খরচ করেছি, সেটা পূর্ণমাত্রায় টোল বাবদ আদায় করব। শুধু টোল আদায় হবে না, আমরা প্রফিটও করব।

এ প্রজেক্টের জন্য আমরা যে পরিমাণ খরচ করেছি তার চেয়ে বেশি আমরা অর্জন করব। তবে টোলের পরিমাণ এখনো নির্ধারিত হয়নি বলে জানান তিনি।

অর্থমন্ত্রী আরও বলেন, আমরা বলতে পারি, যে পরিমাণ টাকা এ প্রকল্পে খরচ হয়েছে এবং শেষ দিন পর্যন্ত যে খরচ হবে সেটি আমাদের টোল থেকেই আদায় করতে হবে। না হলে এগোনো যাবে না, কারণ এগুলো আমাদের মেইনটেইন করতে হবে।

আমাদের একটা প্রকল্প থেকে আরেকটা প্রকল্প করতে হবে। তবে সবার জন্য লাভজনক হবে। যারা ব্যবহার করবে তারাও লাভজনক অবস্থায় থাকবে, আবার সরকারও।

শ্রীলঙ্কার অর্থনৈতিক ভঙ্গুরতার সঙ্গে বাংলাদেশের অর্থনীতির তুলনার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এ আলোচনা তো আমরা করিনি। কেউ যদি আলোচনা করে সেটি তারা করতে পারে।

সেটি আমাদের জন্য প্রযোজ্য কি না তা আপনারা ভালোভাবে দেখতে পারছেন। এটি আমাদের জন্য প্রযোজ্য নয়।

আমাদের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ অনেক। আমাদের রেভিনিউ বাড়ছে, রিজার্ভ বাড়ছে। তাহলে সমস্যা কোথায়। উই আর সেইফ বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল।

-টিপু

Print Friendly, PDF & Email
FacebookTwitter