টিকটক, বিগো লাইভ, লাইকি বন্ধ করতে রিট

আইন আদালতঃ

টিকটক, বিগো লাইভ, লাইকি অ্যাপস বন্ধের জন্য হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। ৩০ ডিসেম্বর, বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী জে আর খান রবিন এই রিট আবেদনটি দায়ের করেন।

এই অ্যাপসগুলো দেশের তরুণদের বিপথে পরিচালনা করার কারণে এই রিট করেন তিনি।

এই রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য সচিব, পুলিশ মহাপরিদর্শক ও বিটিআরসির চেয়ারম্যানকে বিবাদী করা হয়।

এ বিষয়ে জে আর খান বলেন, এসব অ্যাপ ব্যবহার করার কারণে তরুণ প্রজন্ম বিপথে যাচ্ছে। ফলে নৈতিকতা, সামাজিক মূল্যবোধ ও পারস্পরিক শ্রদ্ধাবোধ নষ্ট হচ্ছে। তরুণ ও কিশোররা গ্যাংয়ে জড়িয়ে অপরাধমূলক কার্যক্রমে অংশ নিচ্ছে, হয়ে উঠছে সহিংস। এই আ্যপসের মাধ্যমে সস্তা জনপ্রিয়তা অর্জন করতে চায় এবং নিজেকে জনপ্রিয় ভাবতে শুরু করে।

তিনি আরো জানান, বিগো-লাইভ আ্যপের মাধ্যমে তরুণ ও যুবকদের টার্গেট করে লাইভে এসে অশ্লীল অঙ্গভঙ্গি ও কুরুচিপূর্ণ প্রস্তাব দিয়ে এবং যৌনতার ফাঁদে ফেলে কৌশলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কাড়ি কাড়ি টাকা হাতিয়ে নেওয়া হয়। এই কারণে ভারত ও পাকিস্তান আ্যপগুলো নিষিদ্ধ করেছে।

তিনি আরো জানান উদ্বেগজনক যে এ টিকটক ভিডিওগুলোতে নেই কোনো শিক্ষণীয় বার্তা। উল্টো এসব ভিডিওর মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে ভুল বার্তা চলে যাচ্ছে। বিব্রতকর, অনৈতিক ও পর্নোগ্রাফিকে উৎসাহিত করায় ইতোমধ্যে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়ায় ব্যবহার নিষিদ্ধ করেছে। তাই জনস্বার্থে পাঠানো এই নোটিশ অনুসারে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে এ নোটিশ প্রেরণ করা হলো।

Print Friendly, PDF & Email
FacebookTwitter