ডিআইইউতে মাদক প্রতিরোধে সেমিনার অনুষ্ঠিত

অনলাইন ডেস্কঃ

ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যেগে ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহনে ১৯ সেপ্টেম্বর ২০১৮ ইং তারিখে “মাদক প্রতিরোধে যুব সমাজের ভুমিকা” শীর্ষক সচেতনতামূলক সেমিনার ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ডা.এম আই পাটোয়ারী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

মাদক বিরোধী সচেতনতামূলক সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের তামাক বিরোধী রির্সাচ সেলের সভাপতি এবং সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ডা. মাইনুল ইসলাম। সেমিনারে প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের ২০০ জন শিক্ষার্থী ও বিভিন্ন বিভাগের শিক্ষকগন উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং বক্তব্য প্রদান করেন ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ডা. এ কে এম মোহসীন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ঢাকা বিভাগীয় প্রধান) মোঃ ফজলুর রহমান,মাদক বিরোধী সংগঠন চেতনার নির্বাহী কমিটির সদস্য, মোঃ শামসুল আলম। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের মাদকবিরোধী কমিটির সভাপতি অধ্যাপক সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানের মূল বিষয় মাদকের ক্ষতিকর দিক তুলে ধরে সচিত্র তথ্য উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের প্রধান ইকবাল মাসুদ। পরবর্তীতে উপস্থাপনার ওপর মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে উপস্থিত সকলে অংশগ্রহণ করেন। ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের প্রধান ইকবাল মাসুদ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ঢাকা বিভাগীয় প্রধান) মোঃ ফজলুর রহমান মুক্ত আলোচনা পর্বে শিক্ষার্থী ও অন্যান্য অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। পরবর্তীতে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় যেখানে শিক্ষার্থীরা স্বতঃর্স্ফুতভাবে অংশগ্রহন করে। কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরুস্কার প্রদান করেন অনুষ্ঠানের অতিথিগন।

সেমিনারের প্রধান অতিথি তামাক বিরোধী রির্সাচ সেলের সভাপতি ও সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী তার বক্ত্যেবে বলেন মাদক বিরোধী সমাজ গঠনে যুব সমাজ তথা তরুনরা অনেক বড় ভূমিকা পালন করতে পারেন এবং এজন্য প্রয়োজন সচেতনতা এবং সেই সচেতনতা আসতে হবে প্রথমে পরিবার থেকে।

তিনি আরো বলেন যে কোন নেশার প্রথম ধাপ তামাকের ব্যবহার দিয়ে শুরু হয় তাই এই বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। মাদক বিরোধী সচেতনতামূলক সেমিনার যৌথভাবে আয়োজন করে ঢাকা আহ্ছানিয়া মিশন,ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়,লায়ন্স ক্লাব অব ঢাকা ওয়েসিস এবং মাদক বিরোধী সংগঠন চেতনা। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথি ও সভাপতির হাতে লায়ন্স ক্লাব ও চেতনার মাদকবিরোধী পোষ্টার তুলে দেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের প্রধান ইকবাল মাসুদ।

পরিশেষে অনুষ্ঠানের সভাপতি ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ডা. মাইনুল ইসলামের বক্তব্যে এবং সহকারী অধ্যাপক বজলুর রহমানের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি হয়।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter