ডিজিটাল ট্রেডের প্রসার ও উন্নয়নে লিডারশিপ কনক্লেভ সেশন অনুষ্ঠিত

ডিজিটাল ট্রেডের প্রসার ও উন্নয়নে লিডারশিপ কনক্লেভ সেশন অনুষ্ঠিত

তথ্য প্রযুক্তিঃ
আজ ডিজিটাল ট্রেড উইকের তৃতীয় দিনে মার্চেন্ট বে’র সহযোগিতায় জেসিআই বাংলাদেশের আয়োজনে লিডারশিপ কনক্লেভ সেশন অনুষ্ঠিত হয়।

সেশনে উপস্থিত ছিলেন টেক ইন এশিয়া-এর ব্যবস্থাপনা পরিচালক আন্ড্রু বেইসলি, ডেল ইএমসি (এশিয়া এমার্জিং মার্কেট) এর ভাইস প্রেসিডেন্ট অনোথাই অয়েট্টায়াকর্ণ, সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আদনান ইমতিয়াজ হালিম এবং সহজ এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এড সার্চ এর সিইও এবং জেসিআই সেন্ট্রাল পার্ক হেলনিস্কি’র প্রেসিডেন্ট হেলেনা রেবেন। এছাড়াও আরও উপস্থিত ছিলেন মার্চেন্ট বে এর ব্যবস্থাপনা পরিচালক আবরার হোসনে সায়েম।

টেক ইন এশিয়া-এর ব্যবস্থাপনা পরিচালক আন্ড্রু বেইসলি বলেন, “পরবর্তী দশকে দক্ষিণ-পূর্ব এশিয়া ব্যবসা প্রসারের ক্ষেত্রে অনুকরণীয় দৃষ্টান্ত হতে চলেছে। ইন্দোনেশিয়ার তুলনায় বাংলাদেশের জনসংখ্যা দুই তৃতীয়াংশ আর গড় বয়স ২৮ বছর।

অপরদিকে চায়না ও ইউএসএ’র জনসংখ্যার গড় বয়স ৩৮ বছর। এর মানে হলো বিপুল পরিমান জনগোষ্ঠী অর্থনীতিতে অবদান রাখতে পারবে এবং ব্যবসার প্রসার ও উন্নতির ক্ষেত্রে প্রযুক্তি ও নতুন ধরনের উদ্ভাবনও বড় ভূমিকা রাখবে”
উদ্ভাবন ও স্টার্ট-আপের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থানে বেশ ভালো উল্লেখ তিনি আরও বলেন, “জিডিপির ক্ষেত্রে বাংলাদেশের বার্ষিক জিডিপি’র প্রবৃদ্ধি খুবই সন্তোষজনক।

এমন প্রবৃদ্ধির থাকলে সেখানে ব্যবসার অগ্রগতি অনুমিত।”
ডেল ইএমসি (এশিয়া এমার্জিং মার্কেট) এর ভাইস প্রেসিডেন্ট অনোথাই অয়েট্টায়াকর্ণ বলেন, “বর্তমান করোনা পরিস্থিতে ব্যবসা কে টিকিয়ে রাখতে দুটি জিনিস জরুরি। একটি হলো ব্যবসাকে নতুন উদ্ভাবন ও প্রযুক্তির মাধ্যমে পরিচালিত করা এবং অপরটি হলো যেসব ডিজিটাল প্লাটফর্মগুলো রয়েছে সেগুলা ব্যবহারের মাধ্যমে কিভাবে টার্গেট মার্কেটের কাছে পৌঁছানো যায় সেটা নিয়ে কাজ করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া।”

সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আদনান ইমতিয়াজ হালিম বলেন, “বাংলাদেশে লাখ লাখ সিএমএসএমই ব্যবসা প্রতিষ্ঠান আছে। এর মধ্যে কেবল ০.৫ শতাংশ ডিজিটাল, বাকি ৯৯.৫ শতাংশ সনাতন পদ্ধতিতে ব্যবসা পরিচালনা করছেন। সুতরাং এটি একটি বড় সুযোগ। করোনাকালে মধ্যে আমরা প্রচলিত ব্যবসাগুলোয় সংকোচন লক্ষ করেছি তবে এমএসএমই সেক্টরে উদ্ভাবন প্রসার লাভ করেছে। বর্তমানে সবাই নতুন প্রযুক্তিকে গ্রহন করছে এবং ডিজিটাল মাধ্যমকে আপন করে নিচ্ছে। কারণ সবাই এখন বিশ্বাস করছে যে প্রচলিত ভাবে ব্যাবসা করে সামনে টিকে থাকা খুব কঠিন হয়ে যাবে।”

সহজ এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির বলেন, “ডিজিটাল মার্কেটে একটি পণ্য বা সেবা তৈরি করার সময় বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি। এগুলোর মধ্যে রয়েছে সামগ্রিক ব্যাবসার পরিধি সম্পর্কে জানা, ক্রেতারদের সামগ্রিক মনোভাব ও চাহিদার কথা জানা, নিজে যদি ক্রেতা হই তবে কি কি বিষয় আমি চাইব সেগুলোকে বের করা, প্রোডাক্ট সম্পর্কে ভালোভাবে জানা এবং এটিকে সফল করতে কি পরিমান সময় লাগবে তা নির্ধারণ করা এবং এটি সম্পর্কে গ্রাহক পর্যায়ে মতামত গ্রহন করা।”

ডিজিটাল ট্রেডকে প্রমোট করতে এবং তৈরি পোশাক খাতে ট্রেডের ডিজিটাইজেশনের সূচনা করতে এমন আয়োজন বাংলাদেশে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের রপ্তানি খাতকে প্রসারিত করতে এমন আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে এর আয়োজক মার্চেন্ট বে।
আয়োজনটি চলবে আগামি ২১ অক্টোবর’২০২০ পর্যন্ত।
এছাড়া, ২১ অক্টোবর মার্চেন্ট বে পডকাস্ট শো’র প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। এই পডকাস্ট শো’তে ইন্ডাস্ট্রির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় অংশ নেবেন সফল উদ্যোক্তা ও বিশেষজ্ঞরা।

ডিজিটাল ট্রেড উইকের বিস্তারিত জানতে ভিজিট করুন https://merchantbay.com/digitaltrade/events/
মার্চেন্ট বে একটি একটি অনলাইন ভিত্তিক-বিটুবি প্লাটফর্ম। ট্রেড ডিজিটাইজেশান, সোর্সিং ডিজিটাইজেশান, উৎপাদন মনিটরিং নিয়েই মার্চেন্ট বে’র কাজ।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter