ডেঙ্গু পরীক্ষার সরকারি ফি মানে না ডায়াগোনাস্টিক সেন্টার

স্বাস্থ্যঃ
ডেঙ্গু রোগ পরীক্ষার জন্য সরকার নির্ধারিত ফি মানছে না রাজধানীর অধিকাংশ বেসরকারি হাসপাতাল ও ডায়াগোনাস্টিক সেন্টার গুলো।

রবিবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গুর পরীক্ষার জন্য সর্বোচ্চ ফি নির্ধারণ করে দেয়া হয় ৫০০ টাকা। এদিন ‘ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসা’ সক্রান্ত জরুরি সভায় এসব পদক্ষেপ নেয়া হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রকাশিত নতুন নির্ধারিত ডেঙ্গু টেস্ট এর মূল্য যথাক্রমে এনএসআই টেস্ট ফি সর্বোচ্চ ৫০০ টাকা, আইজিই ও আইজিএম টেস্ট এর মূল্য ফি ৪০০ টাকা, সিবিসি টেস্ট মূল্য ফি ৪০০ টাকা করা হয়েছে।

কিন্তু ঢাকার পপুলার ডায়াগোনাস্টিক সেন্টার, বিআরবি হাসপাতাল লিমিটেড, শমরিতা জেনারেল হাসপাতাল ও স্কয়ার হাসপাতাল ডেঙ্গুর পরীক্ষা করতে ফি অনেক বেশি রাখছেন বলে রোগীরা অভিযোগ করনে।

এছাড়া হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের এ অভিযোগের সত্যতা পাওয়া গেছে। আমাদের সময়’র প্রতিবেদনে এমন চিত্র উঠে আসে।

রবিবার রাতে ডেঙ্গু জ্বরের পরীক্ষা করাতে ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালে যাওয়া ঢাকা কলেজের ছাত্র নাশিদ ইসলাম জানান, সিবিসি ও এনএস১ টেস্ট করার জন্য ল্যাবএইড হাসপাতাল তার থেকে ২ হাজার ২৫০ টাকা নিয়েছে।

এমন অভিযোগের বিষয়ে ল্যাবএইড কর্তৃপক্ষ জানায়, রক্তের সিবিসি এর জন্য ৫২০ টাকা ও এনএস-১ টেস্ট খরচ ১ হাজার ৭৩০ টাকা চার্জ করা হয়েছে।

এ বিষয়ে ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালের কর্মকর্তা বলেন, ‘আমাদের সফটয়ারে সমস্যা হয়েছে। সফটওয়ারে নতুন তালিকা যুক্ত না করায় পূর্বের টেস্ট ফি গ্রাহকদের থেকে নেয়া হচ্ছে।’

এদিকে বিআরবি হাসপাতাল লিমিটেড ও পপুলার ডায়গোনাস্টিক সেন্টারে ডেঙ্গু জ্বরের নির্ধারিত টেস্টের মূল্য থেকে প্রতি টেস্টে ৫০ টাকা বেশি নেয়া হচ্ছে।

এ বিষয়ে হাসপাতাল দুটির সংশ্লিষ্টরা জানান, টিউব ও অন্যান্য চার্জ সংযুক্ত করে অতিরিক্ত এই টাকা রোগীদের থেকে নেয়া হচ্ছে।

অরিরিক্ত ফি নেয়া প্রসঙ্গে বিআরবি হাসপাতালের ব্যবস্থাপক মো. রাশিদুল ইসলাম বলেন, ‘অতিরিক্ত টাকা নেয়ার কোন সুযোগ নাই। যদি কেউ নিয়ে থাকে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

তবে, পান্থপথ শমরিতা হাসপাতালে ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত মূল্য তালিকা ঝোলানো দেখতে পাওয়া যায়।

শমরিতা হাসপাতালের ব্যাবস্থাপক নূরুল ইসলাম বলেন, ‘দুপুর ১২ টায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদের সভাপতিত্বে স্বাস্থ্য ভবনের সম্মেলন কক্ষে সভা শেষে নতুন মূল্য নির্ধারণ করা হয়। আমাদের হাসপাতালে আজ দুপুর থেকেই সংযোযিত নতুন মূল্য ফি কার্যকর করা হয়েছে।’

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter