ঢাকায় যাত্রাবিরতি চীনের নতুন পররাষ্ট্রনীতির: একটি সংক্ষিপ্ত পর্যালোচনা

ঢাকায় যাত্রাবিরতি চীনের নতুন পররাষ্ট্রনীতি

তিলোত্তমা রানী চারুলতাঃ

বাংলাদেশ-চীন বন্ধুত্ব নতুন কিছু নয়। যে পথটি বাংলাদেশকে চীনের সাথে যুক্ত করেছিল তাকে সিল্ক রোড বলা হয়, যা ইতিহাসে সিল্ক রোড নামে বিখ্যাত।

যেহেতু চীন ও বাংলাদেশ উভয়ই উপকূলীয় দেশ, তাই সমুদ্রপথে তাদের মধ্যে আদান-প্রদান প্রাচীনকাল থেকেই চমৎকার। সিহিনা ও বাংলাদেশ ১৯৭৬ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। তারপর থেকে, চীন কয়লা ভিত্তিক বেশ কয়েকটি বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ ও বাস্তবায়ন করেছে।

বাংলাদেশ চীনকে জানিয়েছে যে, তারা একটি সুষম পররাষ্ট্রনীতি বজায় রেখেছে এবং বেইজিংকে ঢাকার সমর্থন ের আশ্বাস দিয়ে সব দেশের সঙ্গে একত্রে হাঁটছে।

আমরা এক চীন নীতিতে বিশ্বাসী। আমরা একটি সুষম পররাষ্ট্রনীতি বজায় রাখছি। এটাই আমাদের নীতি। আমরা আমাদের সমর্থন (চীনকে) সময়ে সময়ে বাড়িয়ে দেব,” পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন মঙ্গলবার সাংবাদিকদের বলেন, যেমনটি তার চীনা সমকক্ষকে জানানো হয়েছে।

নবনিযুক্ত চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং মঙ্গলবার ভোরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি সংক্ষিপ্ত যাত্রাবিরতি করেছিলেন। পররাষ্ট্রমন্ত্রী মোমেন রাত ১টা ৫৮ মিনিটে চীনা মন্ত্রীকে অভ্যর্থনা জানান।

বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে সংক্ষিপ্ত বৈঠক হয় এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়।

মঙ্গলবার সকালে বিমানবন্দরে গণমাধ্যমকে ব্রিফিংকালে মোমেন বলেন, তিনি চীনের সঙ্গে বিশাল বাণিজ্য ব্যবধান নিয়ে কথা বলেছেন।

তিনি বলেন, বাংলাদেশি রপ্তানিতে শুল্কমুক্ত ও কোটামুক্ত সুযোগ-সুবিধার সিদ্ধান্ত হলেও তা এখনো পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

বাংলাদেশী পণ্যের রপ্তানির জন্য কোটামুক্ত সুবিধা অবশ্যই বাস্তবায়ন করতে হবে বৈঠকশেষে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের জানান, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গা ইস্যু ছাড়াও বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়ানো এবং চীনে বাংলাদেশি ৯৭ শতাংশ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

জবাবে বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে চলমান সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া চীনের সঙ্গে বিভিন্ন বিষয়ে বাংলাদেশের আগে করা চুক্তিগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন।

চীন, এশিয়ার সবচেয়ে বড় অর্থনীতি, বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্যসহ ৯৮ শতাংশ পণ্যকে শুল্কমুক্ত রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে।

তালিকায় ৩৮৩টি নতুন আইটেম যুক্ত করা হয়েছে। এই সুবিধা রপ্তানি বাণিজ্যকে প্রসারিত করবে। চীনও বাংলাদেশে বিনিয়োগ বাড়াবে। এটি এখানে পণ্য উৎপাদন করবে যা বাংলাদেশের জন্য কর্মসংস্থানের সুযোগও তৈরি করবে। এতে দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমে আসবে।

উল্লেখ্য, ২০১০ সালের ১ জুলাই চীন প্রথম স্বল্পোন্নত দেশগুলোকে শুল্কমুক্ত কোটামুক্ত বাজারে প্রবেশাধিকার দেয়।

প্রাথমিকভাবে এই সুবিধার আওতায় বাংলাদেশসহ স্বল্পোন্নত ৩৩টি দেশ চীনের ৬০ শতাংশ শুল্কমুক্ত প্রবেশাধিকার পায়।

কিন্তু চীনের এই সুবিধা বাংলাদেশের রপ্তানি সম্ভাবনার জন্য সহায়ক কিনা তা পরীক্ষা করে দেখা যায় যে, বাংলাদেশের রপ্তানি রপ্তানীর সম্ভাবনা রয়েছে এমন অনেক পণ্যই শুল্কমুক্ত সুবিধার তালিকায় অন্তর্ভুক্ত নয়। এ প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে চীনের কাছে অনুরোধ করা হয়, তারা যেন বাংলাদেশের জন্য সম্ভাব্য পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত প্রবেশাধিকার পায়।

বাংলাদেশের অনুরোধে চীন বিনিময় পত্রে স্বাক্ষর করে। দীর্ঘ আলোচনার পর ২০২০ সালের ১৭ ই জুন চীন একটি আদেশ জারি করে বাংলাদেশকে তার ৯৭% পণ্য (৬,২৫৬ টি আইটেম) শুল্কমুক্তভাবে নিঃশর্ত প্রবেশাধিকার প্রদান করে।

এর ফলে বাংলাদেশের সম্ভাব্য সব পণ্য চীনের বাজারে শুল্কমুক্ত কোটামুক্ত প্রবেশাধিকার পাবে, যা ওই বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে।

এখন চীনের উচিত এটি বাস্তবায়ন করা এবং বাংলাদেশের উচিত এই প্রস্তাব থেকে লাভবান হওয়া, যদি তারা এটি সঠিকভাবে ব্যবহার করে।

ব্যবসায়ীরা এখনও চীনের বাজারে ডিএফকিউএফ (dUTY and quota free) সুবিধাগুলির সুবিধা নিতে পারেনি, মোমেন উল্লেখ করেছেন, চীনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়ার জন্য।

মোমেন ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফরকে একটি মাইলফলক হিসেবে বর্ণনা করলেও বিনিয়োগের ক্ষেত্রে অনেক সিদ্ধান্ত এখনো বাস্তবায়ন করা হয়নি বলে উল্লেখ করেন।

পদ্মা সেতুর রেল সংযোগসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পে চীনের সম্পৃক্ততার কথাও উল্লেখ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি কোভিড-১৯ মহামারির সময় বাংলাদেশকে সহায়তা করার জন্য চীন সরকারকে ধন্যবাদ জানান। চীনের পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে পারস্পরিক সুবিধাজনক সময়ে বেইজিং সফরের আমন্ত্রণ জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন মঙ্গলবার দিবাগত রাত ২টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার চীনা সমকক্ষকে দেখতে পান।

যদিও এটি বাংলাদেশের সরকারি সফর ছিল না, তবে চীনা পররাষ্ট্রমন্ত্রী অন্য গন্তব্যে যাওয়ার পথে এখানে একটি স্টপওভার করবেন। কিন গ্যাং, যিনি সম্প্রতি পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত ছিলেন, পাঁচটি আফ্রিকান দেশে সপ্তাহব্যাপী ভ্রমণের মাধ্যমে তার কার্যকাল শুরু করেছেন।

“চীন-আফ্রিকা ব্যাপক কৌশলগত ও সহযোগিতামূলক অংশীদারিত্বকে আরও গভীরতর করার জন্য” এবং চীন ও আফ্রিকার মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা বাড়ানোর জন্য, পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ইথিওপিয়া, গ্যাবন, অ্যাঙ্গোলা, বেনিন, মিশর, আফ্রিকান ইউনিয়ন সদর দপ্তর এবং লীগ অফ আরব স্টেটস সদর দপ্তর ৯ থেকে ১৬ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত আমন্ত্রণে সফর করবেন।

শি’র বাংলাদেশ সফর সম্পর্ক জোরদারের পথ প্রশস্ত করেছে
২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরের পর চীনের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় বিরতি নেন। সে সময় তিনি তৎকালীন পররাষ্ট্র সচিবের সঙ্গে চীনের প্রেসিডেন্টের সফরকালে নেওয়া বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেন।

অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের মতে, বাংলাদেশ ২০১৯-১৯ অর্থবছরে চীন থেকে ১.১৫৯ বিলিয়ন মার্কিন ডলারের নিট এফডিআই পেয়েছে, যা এটিকে দক্ষিণ এশিয়ার শীর্ষ গ্রহণকারী তে পরিণত করেছে। ২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঢাকা সফর করার পর বাংলাদেশ ও চীনের মধ্যকার সম্পর্ক ব্যাপকভাবে বৃদ্ধি পায়।

অনেক রিপোর্ট অনুসারে, চীনের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিলিয়ন বিলিয়ন ডলার মূল্যের ২৭ টি চুক্তি স্বাক্ষর করেছেন, যা তাদের সম্পর্ককে “সহযোগিতার বিস্তৃত অংশীদারিত্ব” থেকে “সহযোগিতার কৌশলগত অংশীদারিত্বে” উন্নীত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ পরবর্তী সময়ে দেশের অর্থনীতিকে উন্নত করতে এবং ২০৪১ সালের মধ্যে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে (ইউএনজিএ) উন্নত দেশের মর্যাদা অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। ২০১৫ সালে ভারতকে পেছনে ফেলে বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার হয় চীন।

বাংলাদেশের সঙ্গে চীনের সম্প্রসারিত সম্পর্ক স্থিতিশীল অর্থনৈতিক সম্পর্ক এবং চীনের অবকাঠামোগত সহায়তার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে। ঢাকা বেইজিংয়ের সহযোগিতাকে স্বাগত জানিয়েছে কারণ উভয় পক্ষ বাণিজ্য, প্রতিরক্ষা এবং অবকাঠামো প্রকল্পে সহযোগিতা প্রসারিত করতে সম্মত হয়েছে, যা চীন-বাংলাদেশ সম্পর্ককে আরও জোরদার করেছে।

প্রতিশ্রুত প্রকল্পগুলির বাস্তবায়নের গতি বাড়াতে হবে চীন ২৭টি প্রকল্প বাস্তবায়নের জন্য ১,৭০০ বিলিয়ন টাকা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। ইতিমধ্যে তিন বছর অতিবাহিত হয়ে গেছে, কিন্তু এই প্রকল্পগুলির জন্য কেবল তহবিলের জন্য ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফরের সময় প্রায় ২৭টি প্রকল্প চূড়ান্ত হয়। ২০২০ সালের মধ্যে এসব প্রকল্পের বাস্তবায়ন শেষ হওয়ার কথা ছিল। আর মাত্র ১৪ মাস বাকি।

দুই দেশের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপকে (জেডব্লিউজি) যত তাড়াতাড়ি সম্ভব বৈঠক করে প্রকল্প বাস্তবায়নে বিলম্বের সমাধান খুঁজে বের করতে হবে। বিলম্বের কারণ খুঁজতে ২০১৯ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফরের সময় জেডব্লিউজি গঠন করা হয়। আমরা আশা করি জেডব্লিউজি’র সুপারিশ অনুসরণ করে প্রকল্পগুলোর বাস্তবায়ন গতি পাবে।

চীনের বাজার দখল ২০২৩ সালটি অর্থনীতির জন্য একটি হতাশাজনক বছর হতে চলেছে, বাংলাদেশের ব্যবসায়ীরা সতর্কতার সাথে আশাবাদী যে কঠোর “শূন্য-কোভিড” নীতির ১,০১৬ দিনের পরে বিশ্বের জন্য চীনের বাণিজ্য ের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত সরবরাহ শৃঙ্খলের দুর্দশা সহজ করবে এবং ব্যবসাকে বাড়িয়ে তুলবে।

উদ্যোক্তা ও বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেছেন যে পুনরায় খোলার ফলে বাংলাদেশের জন্য আরও রপ্তানির সুযোগ তৈরি হতে পারে এবং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎস থেকে কাঁচামাল সংগ্রহে সহায়তা করতে পারে। বিশ্ববাজারে তেল, গ্যাস ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের অতিরিক্ত চাহিদাও তৈরি হবে।

চীন-বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি বাংলাদেশ তার ভূ-রাজনৈতিক অবস্থানের কারণে ভারত ও চীন উভয়ের সাথে বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাম্প্রতিক বছরগুলোতে, চীন দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার প্রচেষ্টায় বাংলাদেশে তার বিনিয়োগ বাড়িয়েছে। সিইআইসির তথ্য অনুযায়ী, ২০২১ সালের ফেব্রুয়ারিতে চীনে বাংলাদেশের মোট রফতানি ৩৮.৯৫৯ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

এখন পর্যন্ত বাংলাদেশকে পাকিস্তানের পর বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) আওতায় চীনা ঋণের দ্বিতীয় বৃহত্তম গ্রহীতা হিসেবে বিবেচনা করা হয়। চীনও অবকাঠামোখাতে বিনিয়োগ বাড়িয়েছে, যার মূল্য বাংলাদেশে ১০ বিলিয়ন ডলার। এছাড়া সূত্র মতে, দ্বিপক্ষীয় অংশীদারিত্বের আওতায় চীন থেকে ৪০ বিলিয়ন ডলারের বিনিয়োগ পেতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা পূরণে চীন বাংলাদেশে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব দিয়েছে।

তাছাড়া, চীন ৮৬১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পরিশোধিত পেট্রোলিয়াম, ৭৪৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের হালকা রাবারযুক্ত বোনা ফ্যাব্রিক এবং ১৭০ মিলিয়ন ডলার মূল্যের হালকা বিশুদ্ধ বোনা তুলো বাংলাদেশে রপ্তানি করেছে।

রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র্যাপিড) প্রধান ড. এমএ রাজ্জাকের মতে, চীন আমদানির ১ শতাংশও অর্জন করতে পারলে বাংলাদেশ ২৫ বিলিয়ন ডলার আয় করতে পারে। বাংলাদেশের প্রধান রপ্তানি বিভাগ, যেমন তৈরি পোশাক এবং অন্যান্য যেমন চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, কৃষিপণ্য, হিমায়িত ও জীবন্ত মাছ, ফার্মাসিউটিকাল পণ্য, প্লাস্টিক, ক্রীড়া পণ্য, হস্তশিল্প এবং চা, বিশ্বব্যাপী বাজারে একটি দুর্দান্ত প্রতিযোগিতামূলক সুবিধা রয়েছে। ভূ-রাজনৈতিক অবস্থানের কারণে বাংলাদেশ চীনের কাছে গুরুত্বপূর্ণ এবং এর ফলে বিনিয়োগ ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে।

উদাহরণস্বরূপ, ২০১৮-২০১৯ সালে মোট ব্যবসা ছিল প্রায় ১৪.৬৯ বিলিয়ন ডলার, যেখানে ২০১৭-২০১৮ সালে বিনিয়োগ ছিল প্রায় ১২.৮ বিলিয়ন ডলার। তবে কোভিড-১৯ এর কারণে ২০২০-২১ সালে বিনিয়োগ কমে ১২.৫ বিলিয়ন ডলারে নেমে আসে।

বাণিজ্য ঘাটতি বন্ধ করা অন্যান্য ক্ষেত্রে ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফর এবং ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সহযোগিতার গতি বেড়েছে। দুই সফরে জ্বালানি, প্রযুক্তি ও অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ওয়ান ওয়ে ওয়ান রিজিয়ন কর্মসূচির আলোকে বাংলাদেশে অর্থনৈতিক অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন খাতে প্রায় ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে দেশটি। পদ্মা সেতু ও কর্ণফুলী নদীতে দেশের প্রথম টানেল নির্মাণ এবং চট্টগ্রাম ও খুলনায় তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে বাংলাদেশকে সহায়তা দিয়ে আসছে চীন।

গত বছর চীন দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমাতে বাংলাদেশে ৫ হাজার ১৬১টি পণ্য শুল্কমুক্ত প্রবেশাধিকারের প্রস্তাব দেয়। এ নিয়ে বাংলাদেশ মোট ৮ হাজার ২৫৬টি পণ্যের ওপর শুল্কমুক্ত সুবিধা পেল। ফলে দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমবে বলে মনে করা হচ্ছে।

আশা করা হয়েছিল, ২০২০ সালের ১ জুলাই চীনের বাজারে বাংলাদেশি পণ্যের আরও শুল্কমুক্ত কোটামুক্ত প্রবেশাধিকারের ঘোষণায় দ্বিপক্ষীয় বাণিজ্য, বিশেষ করে বাংলাদেশ থেকে রপ্তানি রপ্তানী ঢেলে সাজানো হবে। সেটা হয়নি। চীনের সঙ্গে বাংলাদেশের বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে।

দ্বিপক্ষীয় বাণিজ্য চীনের পক্ষে ব্যাপকভাবে অনুকূলে থাকা সত্ত্বেও , বাংলাদেশের প্রচুর সম্ভাবনা রয়েছে যা এখনও উপলব্ধি করা যায়নি। চীনে শুল্ক-মুক্ত এবং কোটা-মুক্ত অ্যাক্সেসের নতুন সম্প্রসারণের সাথে সাথে, আমাদের প্রয়োজনীয় প্রশাসনিক, নিয়ন্ত্রক এবং অবকাঠামোগত সহায়তার সাথে আমাদের প্রচেষ্টাদ্বিগুণ করতে হবে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter