ঢাকা কাষ্টম হাউস এ ঘুষ বাণিজ্যের নতুন ত্বরিকা !!

ঢাকা কাষ্টম হাউস এ ঘুষ বাণিজ্যের নতুন ত্বরিকা !!

মাহবুবুর রহমান রাজুঃ

পরিস্থিতি যতদিন যাচ্ছে ততই নাজুক হচ্ছে! তাই অনেক অসহায়, এজেন্ট ও আমদানি কারকের
অব্যক্ত বেদনার উপখ্যান থেকে কিছু লেখার প্রয়োজনীয়তা অনুভব করছি।

জানি না জাতীয় রাজস্ব বোর্ডের এ ব্যাপারে কোন নির্দেশনা বা সুস্পষ্ট আদেশ জারি হয়েছে কিনা? হয়ে থাকলে তা বিবেচ্য বিষয়, আর তা না হয়ে থাকলে তা আমদানি কারকের উপর এক ধরনের নিপীড়ন ও অত্যাচার ।

মোদ্দা কথা হচ্ছে বর্তমানে কাষ্টম হাউসে শুল্কায়ন টিম গুলোতে শুল্কায়ন পর্যায়ে Capital machine এর সাথে Standard accessories থাকলে তার উপর অতিরিক্ত শু্ল্ক-করাদি আদায়ে তুঘলকি কান্ড! একটি মূলধনী যন্ত্রপাতির সাথে অনেক আনুসাংঙ্গিক অতীব জরুরি প্রয়োজনীয় কিছু ক্ষুদ্র Instilling kit, Connector, Power cord, Display এর জন্য Monitor কোথাও আটকানোর জন্য Clam ইত্যাদি থাকবে এটাই স্বাভাবিক। কেউ কোন মেশিন ক্রয় করলে কি এগুলো ছাড়া ক্রয় করবেন? যেমন ধরুন আপনার মোবাইল সেট টি কি চার্জার ছাড়া কিনেছেন?

বিষয়টি ঠিক এমন। চার্জারের জন্য আপনাকে আলাদা টাকা গুনতে হবে। তাই মেশিনের সাথে Accessories থাকলে মেশিনের ঘোষিত মূ্ল্যের উপর অতিরিক্ত ৫% হারে Accessories এর মূল্য সমন্নয় করে পন্য শুল্কায়ন সম্পন্ন করা হচ্ছে, যে কারণে Accessories জন্য আপনাকে ৩৭% শুল্ক অতিরিক্ত দিতে হবে, যা একেবারেই আইন বহির্ভূত, অযৌক্তিক। আর এ থেকে অব্যহতি পেতে চাইলেই আসবে খরচাপাতির প্রশ্ন! যদি রাজি থাকেন তা হলে অতিরিক্ত করাদি যৎ সামান্য বা মওকুফ হতে পারে। এন বি আর এর লিখিত আদেশ ছাড়া যা কোন ভাবেই মেনে নেয়া যায় না। বলা যায়; আমদানি কারকের গলায় পাড়া দিয়ে এই অতিরিক্ত করাদি আদায় করা হচ্ছে।

বিষয়টি সুরাহার জন্য এনবিআর এর চেয়ারম্যান মহোদয়ের জরূরী হস্তক্ষেপ কামনা করছি।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter