ঢাকা সফরে আসছেন এরদোগান

ঢাকা সফরে আসছেন এরদোগান

কূটনৈতিক সংবাদঃ

ঢাকা সফরে আসবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আগামী বছর মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ সফরের কথা রয়েছে তার। ২০২১ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে এই অনুষ্ঠান আয়োজন করা হবে।

২৮ অক্টোবর, বুধবার নিজ কার্যালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এই তথ্য জানান। এ সময় তুরস্কের প্রেসিডেন্টের পক্ষ থেকে করোনার চিকিৎসায় বাংলাদেশের জন্য পাঠানো উপহারসামগ্রী হস্তান্তর করা হয়। ঢাকাস্থ তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান এই উপহার হস্তান্তর করেন।

এ বিষয়ে আবদুল মোমেন বলেন, তুরস্কের পক্ষ থেকে ১০ হাজার পিস করে এন নাইন্টিফাইভ মাস্ক, গাউন, কাভারঅল, ২০টি ভেন্টিলেটর মনিটর, স্ট্যান্ড সেটসহ বেশ কিছু চিকিৎসাসামগ্রী পাঠানো হয়েছে। একই সঙ্গে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক দুই বিলিয়ন ডলার পর্যন্ত বাড়ানোর বিষয়েও আশা প্রকাশ করে তিনি।

তিনি আরো জানান, ২০২১ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে সোহরাওয়ার্দী উদ্যান বা জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হতে পারে। এ সময় করোনা পরিস্থিতি যদি স্বাভাবিক হয়, তা হলে তুরস্কের প্রেসিডেন্ট বাংলাদেশে আয়োজন ডি-৮ সম্মেলনেও আসতে পারেন।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, এছাড়াও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীও অচিরেই বাংলাদেশে আসবেন বলে জানিয়েছেন। বাংলাদেশে নবনির্মিত তুর্কি দূতাবাস উদ্বোধন করতে আসবেন তিনি।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter