‘দাস ব্যবসায়ীদের ভাস্কর্য ভেঙে ফেলা উচিত’

‘দাস ব্যবসায়ীদের ভাস্কর্য ভেঙে ফেলা উচিত’

অনলাইন ডেস্ক:

যুক্তরাজ্যের লন্ডনের দাস ব্যবসার  সঙ্গে সম্পর্কযুক্ত ভাস্কর্য ধ্বংস করে ফেলা উচিত বলে  মন্তব্য করেছেন মেয়র সাদিক খান। একই সঙ্গে সম্পর্কযুক্ত রাস্তাগুলোর নাম পাল্টে ফেলা উচিত বলে উল্লেখ করেন তিনি।

রোববার ব্রিস্টলে বর্ণবাদবিরোধীরা দাস ব্যবসায়ী এডওয়ার্ড কলস্টনের মূর্তি গুঁড়িয়ে দেয়ার পর এমন প্রস্তাব আসল লন্ডনের পাকিস্তানি বংশোদ্ভূত এই মেয়রের কাছ থেকে। খান বলেন, লন্ডনের এসব স্থাপনা ও নামের সঙ্গে কুখ্যাত দাসত্বপ্রথার একটি ‘অস্বস্তিকর সত্য’ রয়েছে।

সাদিক খান  বলেন, এই ব্যাপারে একটি কমিশন গঠন করা হয়েছে। কমিশন শহরের মাইলফলক, রাস্তার নাম, মূর্তি এবং অন্যান্য স্মৃতিচিহ্নগুলোর প্রেক্ষিত পর্যালোচনা এবং সুপারিশ করবে।

তিনি বলেন, লন্ডন বিশ্বের অন্যতম বৈচিত্র্যময় শহর। তবে সাম্প্রতিক ব্ল্যাক লাইভস ম্যাটারের প্রতিবাদের বিষয়টি ভিক্টোরিয়ান ব্রিটেনকে ব্যাপকভাবে প্রতিফলিত করছে।

একই সঙ্গে তিনি বলেন,  দাস ব্যবসায়ের সঙ্গে আমাদের দেশ ও সম্পদের একটি বড় সম্পর্ক রয়েছে।

রোববার মধ্য লন্ডনে ব্ল্যাক লাইভস ম্যাটারের প্রতিবাদের সময় সংসদ চত্বরে স্যার উইনস্টন চার্চিলের ভাস্কর্যে কালো রঙ সেপ্র করা হয়েছিল। সাদিক খান সে বিষযে বলেন, চার্চিলের ভাস্কর্যটি পর্যালোচনার অন্তর্ভুক্ত করা হয়নি।

তিনি বলেন, এরা কেউই নিখুঁত ছিলেন না। তবে চার্চিল, গান্ধী ও ম্যালকম এক্স-এর মতো বিখ্যাত ব্যক্তিত্ব সম্পর্কে সবার জানা দরকার।বিবিসি রেডিও ফোর-এর সঙ্গে আলাপচারিতায় সাদিক খান এসব কথা বলেন।

-এফকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter