দূর্গোৎসব: ফুলবাড়ীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

দূর্গোৎসব ফুলবাড়ীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

ধর্ম, হিন্দুঃ
অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ী (দিনাজপুর) থেকেঃ
শারদীয় দুর্গোৎসবের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মৃৎশিল্পীরা।

এ বছর নিত্যপণ্যসহ প্রতিমা তৈরির নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় প্রতিমা নির্মাণ খরচসহ অন্যান্য উপকরণের খরচও বেড়ে গেছে।

এতে করে দুর্গা পূজারও খরচ অনেকাংশে বেড়ে গেছে বলে জানিয়েছেন আয়োজকরা।

জানা যায়, উপজেলার একটি পৌরসভাসহ সাতটি ইউনিয়নে ৫৯টি ম-পে শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে।

ইতোমধ্যেই প্রতিটি প্রতিমার কাঠাম বাঁধা, বাঁশ, খড় ও কাঁদামাটি দিয়ে অবকাঠামোগত নির্মাণ কাজ শেষ পর্যায়ে এসেছে।

এখন চলছে কাদা মাটির গাড়ো প্রলেপসহ রংয়ের আস্তরের কাজ। আর কয়েকদিন পরেই প্রত্যেকটি প্রতিমার শরীরে রং তুলির আঁচড় দিতে শুরু করবেন শিল্পীরা।

উপজেলার শিবনগর ইউনিয়নের কালিরহাট গ্রামের মৃৎ লিল্পী বিজয় কুমার রায় বলেন, তিনিসহ তার পিতা ও কাকা মিলে পাঁচটি দুর্গা প্রতিমা তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়ে নির্মাণ কাজ করছেন।

আকারভেদে এক-একটি প্রতিমা তৈরিতে মজুরি নিচ্ছেন ৩০ থেকে ৩৮ হাজার টাকা। তবে প্রতিমা তৈরির উপকরণ সরবরাহ করেন আয়োজকরা।

নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় এবার প্রতিমা তৈরিতে মজুরি বেশি নিতে হচ্ছে।

ফুলবাড়ী উপজেলা কেন্দ্রীয় শ্যামা কালী মন্দিরের প্রতিমা নির্মাণকারী মৃৎশিল্পী প্রদীপ রায় বলেন, নির্ধারিত সময়ের অন্তত ৮ ঘণ্টা আগে কাজ শেষ করতে দিনেরাতে কাজ করছেন। এতে সহযোগিতা করছে বাড়ীর নারীসহ ছেলেমেয়েরা।

গত বছর মন্দিরের প্রতিমা তৈরিতে ২৮ হাজার টাকা নিলেও এ বছর নিচ্ছেন ৩৭ হাজার।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফুলবাড়ী উপজেলা শাখার আহবায়ক অধ্যাপক চিত্ত রঞ্জন দাস ও সদস্য সচিব ধীমান চন্দ্র সাহা বলেন, আসন্ন শারদীয় দুর্গোৎসকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায়ের প্রতিটি ঘরে ঘরে আনন্দের বার্তা এসেছে।

প্রত্যেকটি ম-পে যেন শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করতে পারেন সেজন্য সংশ্লিষ্ট সকলেরই নজরদারী রয়েছে। আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে শারদীয় দুর্গাপূজা আর শেষ হবে ৫ অক্টোবর বিজয়া দশমীর মাধ্যমে।

এ বছর মা দেবী দুর্গা গজে (হাতি) আগমণ এবং নৌকায় গমন করবেন।

থানার অফিসার ইনচার্জ (ওসি) আশ্রাফুল ইসলাম বলেন, ফুলবাড়ীর ৫৯ টি ম-পের দুর্গাপূজা ম-পের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, শারদীয় দূর্গোৎসককে আনন্দময় পরিবেশে সফল করতে উপজেলা প্রশাসন সার্বিকভাবে কাজ করছে। এজন্য একটি কন্ট্রোল রুম খোলা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার এমপি বলেন, তিনি ১৯৮৬ সাল থেকে এ পর্যন্ত তিনি সপ্তম বারের এমপি হিসেবে কাজ করছেন। তার নির্বাচনী এলাকা ফুলবাড়ী ও পার্বতীপুরে সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ সৃষ্টি করা হয়েছে।

অতিতের মতো এবছরও হিন্দু সম্প্রদায়ের মানুষ নিজের মতো করে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসব পালন করবেন এতে কোন সমস্যা হবে না। #

-শি

Print Friendly, PDF & Email
FacebookTwitter