দেশব্যাপী বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

দেশব্যাপী বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

জাতীয়ঃ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।

জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বাসসের জেলা সংবাদদাতারা জানান-
মেহেরপুর: সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপির ও জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার রাফিউল আলম, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আনাম সিদ্দিকী, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, বিচার বিভাগ, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুস সালাম বাবলু বিশ্বাস, এলজিইডি, সড়ক ও জনপথ, গণপূর্ত, মেহেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, জেলা তথ্য অফিস, জেলা নিরাপদ খাদ্য অফিস, সমাজ সেবা, উপজেলা পরিষদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারীবৃন্দ, যুবলীগ, ছাত্রলীগসহ জেলা আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

ময়মনসিংহ : দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, সকালে সার্কিট হাউজ মাঠে বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধ্যা জানান সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনার, আনোয়ার হোসেন, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক এনামুল হক, পুলিশ সুপার আহমার উজ্জামান, সিটি কর্পোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে ৫০ টা পতাকাবাহী তিনটি ট্রাকযোগে বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা সভা, রচনা কুইজ ও চিত্রাংকন, প্রতিযোগিতা, মুক্তিযোদ্ধা সমাবেশ, সুবর্ণজয়ন্তী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। জেলার প্রতিটি উপজেলা সদরে উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে দিন ব্যাপি নানা কর্মসূচির মধ্যদিয়ে।

নড়াইল : জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় ও দলীয় পতাকা উত্তলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পন, বিশেষ মোনাজাত, কেককাটা ও আলোচনাসভা। জেলা প্রশাসক মোহাম্মাদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পৌর মেয়র আঞ্জুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মো. ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) শাস্বতী শীল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবাশিষ চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবুল কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক দেবাশিষ কুন্ডু মিটুল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্ত্তি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক, পৌর আওয়ামী লীগের সভাপতি মলয় কুমার কুন্ডু, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসমত আরা, জেলা যুবলীগের আহ্বায়ক ওয়াহিদুজ্জামান, যুগ্ম-আহ্বায়ক ফরহাদ হোসেন, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি নাঈম ভূঁইয়া, সাধারণ সম্পাদক সির্দ্ধার্থ সিংহ পল্টুসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন। দিবসটি উদযাপন উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং ৭ই মার্চের ভাষণ ও এলইডি স্ক্রিনে বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ডকুমেন্টরি প্রদর্শন করা হচ্ছে। দুপুরে নড়াইল সরকারি উচ্চ বালক বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন এনডিসি। এ অনুষ্ঠানে অংশগ্রহণের পর তিনি (বিভাগীয় কমিশনার) জেলা শিল্পকলা একাডেমি চত্বরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মুক্তির উৎসব ও সুবর্ণ জয়ন্তী মেলার উদ্বোধন করবেন। এছাড়া দিবসটি পালন উপলক্ষে হাসপাতাল,কারাগার, শিশু পরিবার, এতিম খানায় উন্নত মানের খাবার পরিবেশনসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল ও প্রার্থনা অনুষ্ঠিত হবে।বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনাসভা, রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

হবিগঞ্জ : হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সুপরিসর বেদী নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মনোরম ম্যুরাল উদ্বোধন হয়েছে। এটি জেলার কেন্দ্রীয় ম্যুরাল হিসেবে স্বীকৃতি পেয়েছে। জাতির পিতার জন্মদিনে বৃহস্পতিবার সকালে প্রধান অতিথি থেকে এই ম্যুরালের উদ্বোধন করেন এডভোকেট মো. আবু জাহির এমপি। পরে সেখানে ফুল দিয়ে জাতির পিতার জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। জাতির পিতার জন্মদিনে শুভেচ্ছা জানাতে রীতিমত জনতার ঢল নামে এই ম্যুরালের সামনে। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পূর্বে জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন এডভোকেট মো. আবু জাহির এমপি। বিশেষ অতিথির বক্তৃতা করেন- পুলিশ সুপার এসএম মুরাদ আলি। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, সরকারি বৃন্দাবন কলেজের অধ্যক্ষ ইলিয়াছ বখত চৌধুরী জালাল প্রমুখ। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জাতির পিতার জন্মদিন উপলক্ষে কালেক্টরেট প্রাঙ্গণে উদ্বোধন করা হয় সপ্তাহ ব্যাপি মেলার।

নওগাঁ : সকাল ৯টায় শহরের ”এটিম” মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, জেলা প্রেস ক্লাবসহ সকল সরকারি, আধা সরকারী, বেসরকারী, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন রাজিৈনতক দলের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়াসহ বিভিন্ন সরকারি কর্মকর্তবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রধানগণ স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। এই কর্মসূচির আওতায় সকাল ১০টায় বিভিন্ন উপজেলা সফরের অংশ হিসেবে নওগাঁ’র বিশিষ্ট ৫০ জন বীর মুক্তিযোদ্ধা পৃথক ৫টি সু-সজ্জিত ট্রাকে মেলা প্রাঙ্গন এটিম মাঠ এলাকা থেকে মহাদেবপুর উপজেলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন।

রাঙ্গামাটি : সকাল ৯টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগ সভাপতি ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজা, সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বর, তথ্য ও গবেষণা সম্পাদক মো. রফিকুল মাওলা, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনছুর আলী, জেলা যুবলীগের সহ-সভাপতি আশীষ কুমার চাকমা নব, জেলা যুব মহিলা লীগের সভাপতি রোকেয়া আক্তার, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজন প্রমুখ।

কুমিল্লা (দক্ষিণ) : জেলা শহর ভাসছে ঝলমলে আলোর বন্যায়। শহরজুড়ে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। রাস্তায়-রাস্তায় মাইকে বাজছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ। আলোক সজ্জার মাধ্যমে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর থেকে শুরু করে ৫২’র ভাষা আন্দোলন, ৬৯এর গণঅভ্যত্থান ও ৭১ এর মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ফুটিয়ে তোলা হয়েছে। বুধবার রাত থেকেই কুমিল্লার ঝাউতলা, কান্দিরপাড়, রাজগঞ্জ, বাদুরতলা, চকবাজার, পুলিশ লাইন, মনোহরপুর, রেইসকোর্স, ধর্মপুর, রাণীর বাজার, রেইসকোর্স, নজরুল এভিনিউ, মোগরটুলি, টমসমব্রিজসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে-এসব এলাকার বিভিন্ন ভবন বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। বিভিন্ন এলাকায় দেয়ালে শোভা পাচ্ছে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত ব্যানার পোস্টার।বিভিন্ন এলাকায় ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতাকর্মীদের বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করে তুলতে সবাই কাজে ব্যস্ত থাকতে দেখা যায়।

চুয়াডাঙ্গা : সকাল সাড়ে ৬টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। এরপর সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি বেসরকারি দফতর, সামাজিক ও রাজনৈতিক দল। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চানমারী মাঠে গিয়ে শেষ হয়। সেখানে মুজিব উৎসব ও সুবর্ণ জয়ন্তী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক।

-বাসস

-বাসস

Print Friendly, PDF & Email
FacebookTwitter