নওয়াজ শরিফ ও তার মেয়ে গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দেশের মাটিতে পা দেওয়ার পর পরই বিমানবন্দরে গ্রেফতার হলেন।

তিনি দেশের দুর্নীতির মামলায় গ্রেপ্তার হয়েছেন। এ সময় গ্রেপ্তার করা হয়েছে তাঁর মেয়ে মরিয়ম নওয়াজকেও।

আজ শুক্রবার ভোরে ইতিহাদ এয়ারওয়েজের একটি উড়োজাহাজে করে বাবা ও মেয়ে যুক্তরাজ্যের লন্ডন থেকে রওনা দেন। রাত পৌনে ৯টার দিকে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পরই তাদের গ্রেপ্তার করা হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, হয়তো একটি ছোট্ট বিমান বা হেলিকপ্টারে করে তাঁদের ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে যাওয়া হবে। পরে সেখান থেকে তাদের নেওয়া হবে আদিয়ালা বা অ্যাটক কারাগারে।

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ দুর্নীতির অভিযোগে গত বছর ক্ষমতাচ্যুত হন। অবৈধ সম্পদ রাখার দায়ে গত ৬ জুলাই আদালত তাঁকে ১০ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া তাঁর মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রায় ঘোষণার সময় নওয়াজ লন্ডনে সন্তানদের সঙ্গে ছিলেন। তাঁর অনুপস্থিতিতেই সাজার রায় দেওয়া হয়।

ডনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নওয়াজকে বহনকারী বিমানটি লাহোর বিমানবন্দরে অবতরণ করার পর পরই ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) তিনজন কর্মকর্তা ওই বিমানে উঠেন। তাঁরা অন্যসব যাত্রীদের নেমে যেতে বলেন। পরে কর্মকর্তারা নওয়াজ ও তাঁর মেয়ের পাসপোর্ট জব্দ করেন।

এ সময় লাহোর বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে নওয়াজের মা বেগম শামীম আখতার অপেক্ষা করছিলেন ছেলের জন্য। এফআইএ কর্মকর্তারা উভয়কেই তাঁর সঙ্গে সাক্ষাত করার অনুমতি দেন। সাক্ষাতের পরই নওয়াজ ও তাঁর মেয়েকে হেফাজতে নেওয়া হয়।

নওয়াজ শরিফের মেয়ে মরিয়মকেই তাঁর রাজনৈতিক উত্তরসুরী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

মরিয়ম তাঁর টুইটার অ্যাকাউন্টে লন্ডন ছেড়ে যাওয়ার আগের মুহূর্তের ছবি দিয়েছেন। একটি ছবিতে দেখা যায়, বাবা ও মেয়ে বিদায় নিচ্ছেন কুলসুম নওয়াজের কাছে। নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম দীর্ঘদিন হাসপাতালে ভর্তি রয়েছেন। সেখানে তাঁর ক্যান্সারের চিকিৎসা চলছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বলেছেন, ২৫ জুলাইয়ের নির্বাচন সামনে রেখে তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে।

গত বুধবার লন্ডনে আয়োজিত সংবাদ সম্মেলনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ বলেন, একসময় আমরা বলতাম রাষ্ট্রের ভেতর আরেক রাষ্ট্র, আর এখন দাঁড়িয়েছে রাষ্ট্রের ওপর আরেক রাষ্ট্র। আমার সামনে কারাগারের গারদ দেখছি, তা সত্ত্বেও আমি পাকিস্তানে যাব।

দুর্নীতিবিরোধী আদালত বলেন, অবৈধভাবে নওয়াজ শরিফ লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাটের মালিক হয়েছেন।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter