নিজের জন্য বাঁচ মেয়ে………………

নিজের জন্যো বাঁচো মেয়ে..................

সুমি ইসলামঃ

নিজের জন্য বাঁচা নিজেকে নিয়ে। মেয়ে আজ তুমি নিজের জন্য বাঁচো-
আমার বেশ প্রিয় মৌসুমি ভৌমিকের গানের সাথে তাল মিলিয়ে বলা যায় যে, ”নিজের জন্য বাঁচা নিজেকে নিয়ে”।নিজের জন্য বাঁচতে হবে, নিজেকে জানতে হবে, নিজের পছন্দকে মূল্যায়ন করতে হবে, নিজের শখ কে পূরণ করতে হবে সততার সাথে,শালীনতার মধ্যে থেকে। সব শখ, সব স্বাদ অথবা মনের চাওয়া-পাওয়া গুলোকে মন ভরে প্রাণ জুড়ে গ্রহণ করতে হবে। কিংবা হঠাৎ কোন অবসরে নিজেকে ভাসিয়ে দিতে হবে মেঘের ভেলায়….
আজই মন কে বলুন, মন আজ তোকে মুক্ত করে দিলাম ,সব বাধা পেরিয়ে সব ভয়কে পা-মাড়িয়ে তু্ই উড়ে যা বেড়া মুক্ত বিহঙ্গের মতো,তুই আজ দুপাশে বিনুনী দুলিয়ে বেড়ানো কিশোরীর অপূর্ণ ইচ্ছায়…..

নিজের স্বত্ত্বাকে বিকিয়ে না দিয়ে, নিজের ব্যাক্তিত্বকে বিসর্জন না দিয়ে,নিজের জীবনকে উপভোগ করতে হবে,মনে রাখতে হবে মনের কোন বয়স হয়না। সে সর্বদাই চির সবুজ,মনের বয়সকে বুড়িয়ে যেতে দেওয়া যাবে না। মেয়ে, তোমার মন চাইলে তুমি মাঝরাতে খোলা আকাশের নিছে এলো চুলে দাঁড়িয়ে ভরা যৌবন পূর্ণিমা দেখতে পারো, চাইলে নদীর জলে পা ভিজিয়ে রাখতে পারো। শিশির ভেজা কোন সকালে ভেজা ঘাসে খালি পায়ে হাঁটতে পারো,মন চাইলে তুমি পাহাড়ের চূড়াই ওঠতে পারো, সমুদ্রে স্নান করতে পারো, হঠাৎ করে গলা ছেড়ে গান গাইতে পারো…………
মন খারাপের কোন বিষন্ন বিকেলে বা সন্ধ্যায় রিক্সায় একা একা ঘুরতেই পারো শহরের অলিগলি রাস্তায়!!
কিন্তু মেয়ে এগুলো মনে আসলেই শুধু হবে না। মনের এইসব শখ ইচ্ছা গুলোকে পূরনের চেষ্টা তোমাকেই করতে হবে। সব বাধার শিকল ভেঙ্গে, ভয়কে দূর করে তোমাকে মুক্ত বিহঙ্গের মতন উড়তে হবে একদিন…..

আমরা অনেকে মনে করে থাকি- আমার তো বিয়ে হয়ে গেছে। আমি দু সন্তানের জননী। আমার সংসার আছে ,স্বামী আছে, তারা কি ভাববে! সবচেয়ে বড় কথা- “আমার সমাজ কি বলবে? “- এই দূর্ভাবনা-এক ভয়! সব সময় তোমাকে শৃঙ্খলার শিকলে অবরুদ্ধ করে রাখবে।

তোমাকে বেঁধে রাখবে ভয়ংকর সমাজ কাঠামো নামক কারাগারে। তবু মেয়ে আজ বেরিয়ে এসো সামাজিকতা থেকে, এ সমাজের নিয়ম নীতি তোমাকে সবসময় অবরুদ্ধ করে রাখবে,তোমার পায়ে পরিয়ে রাখবে অদৃশ্য লোহার শিকল। সংসার-সন্তান-স্বামী-সমাজ কখনও তোমাকে তোমার মতন করে বাঁচতে দেবে না। কিন্তু ভেবে দেখেছ কি এরা কখনও তোমাকে নিয়ে ভাবে না, তোমার স্বপ্নের কথা জানে না।

তাই সময় নিয়ে নিজেকে একটিবার ভালো করে দেখো আরো দেখো আর নিজেকে খুব ভালোবাসো।
মন যা চায় তাই করো,ইচ্ছা মতন সাজো, গলা ছেড়ে গান গাও, চোখ ভরে সুন্দর পৃথিবীটাকে দেখো,দেখো আর দেখো….

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter