নজিরবিহীন করোনাকালের ঈদ মোবারক

মিলি সুলতান, কুইন্স, নিউইয়র্ক থেকেঃ

নজিরবিহীন করোনাকালে কতকিছুই দেখছি। নিম্ন-মধ্যবিত্তের মারাত্মক বাড়াবাড়ি, অজ্ঞতা। নিজের জীবনের মায়া না করা। এমনকি স্ত্রী সন্তানের জন্যও যাদের সহমর্মিতা নাই।

প্যান্ট শার্ট পরা এক গরুকে দেখলাম ডানহাতে বাচ্চাকে ঝুলিয়ে ধরে বামহাতের সাহায্যে যাত্রী বোঝাই ট্রাকের পিঠে উঠার চেষ্টা করছে। তার হাত থেকে যদি বাচ্চাটা ছিটকে পড়ে যায়, আর বাঁচবে না। এখন এই ব্যক্তিকে কি বলব? বর্বর জানোয়ার? ঈদের আনন্দ এসব নিন্মবিত্তদের কাছে এত প্রবল যে সে তার শিশুবাচ্চার জীবনকে ঝুঁকিতে ফেলে দিয়েছে।

মধ্যবিত্ত শ্রেণির বাড়াবাড়ি কোন পর্যায়ে তার নমুনা দেখলে রাগে মাথা জ্বলে। ওমা, করোনার মত সামান্য ভাইরাসের কারণে ঈদের শপিং করব না বুঝি? আমাদের ঈদ শপিং থেমে থাকবে এমন হতেই পারেনা।

অদূরদর্শিতার কারণে এরা করোনাকে কেয়ার করছেনা। তুচ্ছতাচ্ছিল্য করে উড়িয়ে দিচ্ছে। সরকার মহলের অস্বচ্ছতা, অব্যবস্থাপনা, অদক্ষতা, অসততা, অনিয়ম, সমন্বয়হীনতা, বাগাড়ম্বরতা, চাটুকারিতার যজ্ঞ।

এই চাটুকারিতার যজ্ঞে অংশ নিয়েছে আমলারা। আমলাদের সঙ্গী সাথী হিসেবে আছে নেতা পাতিনেতারা। তার উপর বিষফোঁড়া হয়ে আছে দলান্ধদের উগ্রতা।

সবকিছুর পর বলি, ঈদ পালন হোক ঘরে ঘরে। এইবার নাহয় একটা আত্মকেন্দ্রিক ঈদ করলেন বউ বাচ্চা স্বামী নিয়ে। একমাস ধরে রোজা রেখেছেন, ঈদ পালন করা আপনার হক। পরিবারের সাথে একটা ব্যতিক্রম কাটালে বিরাট কোনো ক্ষতি হবেনা। দলবেঁধে ঘুরাঘুরি না করার একটা ঈদ হয়ে যাক এবার!! ধরে নিই সবকিছু আমাদের ভালোর জন্য হচ্ছে। সবাইকে ঈদ মোবারক।

শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter