নারীর ক্ষমতায়ন সমৃদ্ধ করে এসডিজি বিষয়ক সম্মেলন

নারীর ক্ষমতায়ন সমৃদ্ধ করে এসডিজি বিষয়ক সম্মেলন

শিক্ষাঃ
ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি ও নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব গ্রনিংগেনের যৌথ আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হলো ‘নারীর ক্ষমতায়ন সমৃদ্ধ করার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দিকে অগ্রযাত্রা’ বিষয়ক সম্মেলন।

এই সম্মেলনের মূল লক্ষ্য খাদ্য নিরাপত্তা, কৃষি উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি এবং নারীর ক্ষমতায়ন নিয়ে যারা কাজ করছেন, তাদের মধ্যে সংযোগ ঘটানো এবং পারষ্পরিক আদান-প্রদানে উৎসাহিত করা।

স্বাগত বক্তব্যের মাধ্যমে সম্মেলন শুরু করেন ড. কাওসার আফসানা, প্রফেসর, ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি ও ড. লেনসিংক বার্নার্দেস ওয়েন্ডার, প্রফেসর, অর্থনীতি বিভাগ, ইউনিভার্সিটি অব গ্রনিংগেন।

রুহুল আমিন তালুকদার, অতিরিক্ত সচিব, কৃষি মন্ত্রণালয় সম্মেলনের প্রথম দিনে নারীর ক্ষমতায়ন ও এসডিজির ইন্টারসেকশন বিষয়ক একটি সেশনের সভাপতিত্ব করেন।

ড. সাবিনা ফয়েজ রশীদ, ডিন ও প্রফেসর, ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি সম্মেলনের প্রথম দিনের মূলবক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

সান্ধ্যকালীন আলোচনায় উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন ও আইসিডিডিআর,বি’র নির্বাহী পরিচালক তাহমিদ আহমেদ।

দুই দিনের সম্মেলনে বিশেষজ্ঞরা পুষ্টি, খাদ্য নিরাপত্তা, জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও এসডিজি, রোগ প্রতিরোধ, স্বাস্থ্য ও পুষ্টি ব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে আলাপ করেন।

বিশিষ্ট প্যানেলিস্টদের মধ্যে ছিলেন প্রফেসর মেঘনা গুহঠাকুরতা, নির্বাহী পরিচালক, রিসার্চ ইনিশিয়েটিভস; ড. আখতার আহমেদ, কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট; ড. সায়মা হক বিদিশা, প্রফেসর, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; ড. ফেরদৌসী নাহার, প্রফেসর, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; ড. রুদাবা খন্দকার, কান্ট্রি ডিরেক্টর, গ্লোবাল এলায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন (গেইন) এবং জার্মামে গারুমা চেগেন, ভারপ্রাপ্ত কৃষি মন্ত্রী, ইথিওপিয়া।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter