নারী দিবসে ১০ জয়িতাকে সম্মাননা প্রদান

নারী দিবসে ১০ জয়িতাকে সম্মাননা প্রদান

অনলাইন রিপোর্টঃ

“টেকসেই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই স্লোগানকে সামনে রেখে সিরাক-বাংলাদেশ Improving SRHR in Dhaka প্রকল্পের আওতায় আইপাস বাংলাদেশ এর সহযোগিতায় আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদযাপন করেছে।

যেখানে নির্বাচিত ১০টি এলাকার কর্মঠ নারীদের কাজের প্রশংসার পাশাপাশি সম্মাননা দেয়া হয়েছে।

এরই প্রেক্ষিতে রোজ রবিবার, ১৪ই মার্চ, ২০২২ বাসাবো, মগবাজার, পল্লবী ও উত্তরায় দিবসটি উদযাপন করা হয়, যেখানে উক্ত এলাকার ১০ জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়।

নারী ও কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে এবং জেন্ডার ভিত্তিক সহিংসতা দূরীকরণে এ প্রকল্পের আওতায় যারা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন তাদের উপস্থিতিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এর অধীনে দশটি এলাকায় এই সভা আয়োজিত হয়।

উক্ত সভায় সমাজের উন্নয়নে বিভিন্ন পেশা এবং অবস্থানের নারীদের অবদানকে সম্মাননা জানানো হয়, যাদের মধ্যে রয়েছেন আহমদবাগ আদর্শ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা হাসনাহেনা বানু, মেডিকেল অফিসার- ডা. তানজিনা আক্তার, মেডিক্যাল কাউন্সিলর- জয়া মৌলিক, বাসাবো এলাকার ডাঃ আঞ্ছকা রউফ, বড় মগবাজার সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শামসুন্নাহার বেগম, কোভিড কালীন সেবা প্রদানকারী রুপা খানম, রূপনগর পাইলট স্কুলের সিনিয়র শিক্ষক তাঞ্জিলা আক্তার, দুয়ারিপারা সরকারি কলেজের সহকারী শিক্ষিকা- আমেনা আক্তার, তাফালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলরুবা ইয়াসমিন, এবং সহকারী শিক্ষক- শাহানাজ আখতার। তাঁরা সকলেই সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরী এবং নারীদের অধিকার প্রতিষ্ঠা, সকল ধরণের প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার এবং জেন্ডার ভিত্তিক সহিংসতার ক্ষেত্রে রেফারেল সংযোগের মাধ্যমে একটি কার্যকরী পরিবেশ তৈরিতে নিজ নিজ এলাকায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এরই প্রেক্ষিতে সমাজে কন্যা শিশু ও নারীদের শিক্ষায়/নারীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে অবদানের প্রতি সম্মান জ্ঞাপন করতেই এই সম্মাননা স্মারক প্রদান করা হচ্ছে।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিরাক বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার তাসনিয়া আহমেদ, এসবিসিসি অফিসার- নাযমুল হাসান, মনোয়ার হোসেন, ও খাদিজা কালাম, ফাইনেন্স কোঅরডিনেটর উজ্জ্বল চন্দ্র দে, বাপসা’র মনিটরিং ও কোয়ালিটি এ. অফিসার- আবু সাদাদ মোহাম্মাদ সায়েম, আইপাস বাংলাদেশ এর ইয়ুথ প্রোগ্রাম এসোসিয়েট নাজিয়া জারিন, সহ বাসাবো, মগবাজার, পল্লবী ও উত্তরার কমিউনিটি ভলেন্টিয়ার গ্রুপ।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter