নারী দিবসে ১২ জয়িতাকে সম্মাননা প্রদান

নারী দিবসে ১২ জয়িতাকে সম্মাননা প্রদান

অনলাইন রিপোর্টঃ

“টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য এই স্লোগানকে সামনে রেখে সিরাক-বাংলাদেশ Improving SRHR in Dhaka প্রকল্পের আওতায় আইপাস বাংলাদেশ এর সহযোগিতায় আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদযাপন করেছে।

যেখানে নির্বাচিত ১০টি এলাকার কর্মঠ নারীদের কাজের প্রশংসা করা হয়। এরই প্রেক্ষিতে রোজ রবিবার, ১৩ই মার্চ, ২০২২ শ্যাওড়াপাড়া, পীরেরবাগ, হাজারীবাগ ও কামরাঙ্গিরচরে দিবসটি উদযাপন করা হয়, যেখানে উক্ত এলাকার ১২ জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়।

নারী ও কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে এবং জেন্ডার ভিত্তিক সহিংসতা দূরীকরণে এ প্রকল্পের আওতায় যারা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন তাদের উপস্থিতিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এর অধীনে দশটি এলাকায় এই সভা আয়োজিত হয়।

উক্ত সভায় সমাজের উন্নয়নে বিভিন্ন পেশা এবং অবস্থানের নারীদের অবদানকে সম্মাননা জানানো হয়, যাদের মধ্যে রয়েছেন মেডিকেল অফিসার- ডাঃ ফাতিমা নাসরিন; আলীম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক- ফেরদৌস জাহান; সূর্যের হাসি ক্লিনিকের প্যারামেডিক- শায়লা আক্তার, শ্যাওড়াপাড়া এলাকার ডাঃ রোমানি আক্তার (নারী ও শিশু বিশেষজ্ঞ), মিরপুর এলাকার ডাঃ ইয়াসমিন; শহীদ শামসুন্নেছা আরজু মা ও শিশু কল্যাণ কেন্দ্রের- ডা. সাকিলা আক্তার, শিশু সুরক্ষা কমিটির সভাপতি-নূর বানু নূরী, Urban neighborhood development committee এর সম্পাদক- মালা সাহা, তরুণ সংঘ স্কুলে প্রিন্সিপাল- অধ্যাপক মনোয়ারা, হাজারীবাগ এলাকার ডাঃ ইসরাত জারিন তিন্নি এবং ডাঃ কাম্রুন নাহার; জননী কিন্ডার গার্টেন স্কুলের প্রধান শিক্ষিকা- ফারহানা লিপি এবং Islambag Urban Family Health Care এর পরিবার পরিকল্পনা সেবা প্রদানকারী- সাহিদা বেগম।

তাঁরা সকলেই সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরী এবং নারীদের অধিকার প্রতিষ্ঠা, সকল ধরণের প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার এবং জেন্ডার ভিত্তিক সহিংসতার ক্ষেত্রে রেফারেল সংযোগের মাধ্যমে একটি কার্যকরী পরিবেশ তৈরিতে নিজ নিজ এলাকায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

এরই প্রেক্ষিতে সমাজে কন্যা শিশু ও নারীদের শিক্ষায়/নারীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে অবদানের প্রতি সম্মান জ্ঞাপন করতেই এই সম্মাননা স্মারক প্রদান করা হচ্ছে।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিরাক বাংলাদেশ এর এসবিসিসি অফিসার- খাদিজা কালাম, নাযমুল হাসান ও মনোয়ার হোসেন, বাপসা’র প্রোগ্রাম ম্যানেজার ডাঃ সামিয়া মাহমুদ, প্রোগ্রাম অফিসার- মোঃ মোস্তফা কামাল ভুঁইয়া ও খাদিজা মুস্তারি মাহীন, ওজিএসবি’ র ক্লিনিক্যাল ট্রেইনার ডাঃ তাসনুভা রহমান, আইপাস বাংলাদেশ এর এসবিসি কোঅরডিনেটর- মোঃ জাকারিয়া হোসাইন, আইপাস বাংলাদেশ এর ইন্টার্ন- নুসরাত জাহান সুলতানা সহ শ্যাওড়াপাড়া, পিরেরবাগ, হাজারীবাগ এবং কামরাঙ্গিরচরের কমিউনিটি ভলেন্টিয়ার গ্রুপ।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter