পাকিস্তানের পানিতে ভারতে বন্যা, ১৭ গ্রাম প্লাবিত

আন্তর্জাতিকঃ
পাকিস্তানকে আন্তঃনদীর পানি সম্পর্কিত তথ্য-উপাত্ত সরবরাহ বন্ধ করে দিয়েছে ভারত।

এখন থেকে পানি বৃদ্ধির তথ্য ও বন্যার আগাম বার্তা আর প্রদান করবে না নয়াদিল্লি। কোনো রকম আলোচনা ছাড়াই ইসলামাবাদের সঙ্গে ১৯৮৯ সালে স্বাক্ষরিত ‘হাইড্রোলজিক্যাল ডাটা’ আদান-প্রদান করার চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিলো ভারত।

এদিকে পাল্টা জবাব হিসেবে বাঁধের স্লুইস গেট খুলে দিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার কাসুর এলাকায় সুলতেজ নদীর ওপর বাঁধগুলো খুলে দেয়া হয়।

এতে ভারতের পাঞ্জাবের ফিরোজপুর জেলায় ইতোমধ্যে অন্তত ১৭ গ্রাম প্লাবিত হয়েছে। সম্প্রতি প্রচণ্ড বৃষ্টিপাতে একই এলাকার আরো কয়েকটি গ্রাম আগেই ডুবে গিয়েছিল।

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর চলতি সপ্তাহে ভারত হঠাৎ করে উজানে বাঁধ খুলে দেয়ায় সুতলেজ নদীতে পানি প্রবাহ বেড়ে যায়। পাকিস্তানের পাঞ্জাব অঞ্চলের কিছু অংশে বন্যা পরিস্থিতি দেখা দেয়।

পানি ছেড়ে দিয়ে নয়াদিল্লি ইসলামাবাদের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু করেছে বলে দাবি করছে দেশটি। এটাকে ‘পঞ্চম প্রজন্মের যুদ্ধ’ বলেও অভিহিত করে।

চলতি মাসের শুরুর দিকে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়। সেই সঙ্গে দেশ দুটির মধ্যে সম্পর্ক তলানিতে নেমেছে। তারই মধ্যে বাঁধ খুলে দিয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টির অভিযোগ তোলে পাকিস্তান।

তারা জানায়, পূর্ব কোনো সতর্কতা ছাড়াই বাঁধ খুলে সুতলেজ নদীতে অন্তত ২ লাখ কিউসেক পানি ছাড়া হয়েছে। এতে বিভিন্ন এলাকায় ভয়াবহ বন্যা সৃষ্টি হয়েছে।

দেশটির পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোজাম্মিল হুসেইন রয়টার্সকে বলেন, ‘ভারত এখন পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করে পঞ্চম প্রজন্মের যুদ্ধ শুরু করেছে।’

তারা পাকিস্তানকে কূটনৈতিকভাবে একঘরে করার চেষ্টা করছে। পাকিস্তানের অর্থনীতিকেও চেপে ধরতে চাইছে ভারত। হুসেইন আরো বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগেই পাকিস্তানে পানি বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন।’ তিনি এ সংক্রান্ত চুক্তিগুলোকে অমান্য করতে পারেন না বলে মন্তব্য করেন হুসেইন।

পাকিস্তানের পাঞ্জাব অঞ্চলের কৃষি কাজের ৮০ শতাংশই নির্ভর করে ভারতের পানির ওপর। তবে ভারত সরকারের এক কর্মকর্তা বলেন, ‘বর্ষা মৌসুমে এটি নিয়মিত কাজের অংশ।’

আর পানি ছাড়ার ব্যাপারটি দুই দেশের চুক্তি মোতাবেকই হচ্ছে। নয়াদিল্লির এ অবস্থানের দু’দিন পরই পাল্টা ব্যবস্থা হিসেবে পাঞ্জাবের কাসুর জেলায় সুতলেজ নদীর উজানে নিজেদের বাঁধ খুলে পানি ছেড়ে দেয় পাকিস্তান।

ভারতের এক কর্মকর্তা বৃহস্পতিবার বলেন, গেট খুলে দেয়ায় আমাদের অংশ অন্তত ১৭টি গ্রাম ডুবে গেছে। ওই কর্মকর্তা জানান, কাসুর থেকে ট্যানারির বর্জ্যমিশ্রিত পানি আসছে। সেই পানি নদীতে এসে মিসছে।

-পিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter