পোষাক শ্রমিকদের বেতন বাড়লো

অনলাইনঃ

পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য দূর করতে নতুন মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার। পূর্বের ঘোষিত মজুরি কাঠামোয় কয়েকটি গ্রেডে আশানুরূপ বেতন বৃদ্ধি না পাওয়ায় পোশাক শিল্পের শ্রমিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।

যার ফলে উদ্ভুত পরিস্থিতিতে গ্রেডগুলোর বেতন সমন্বয় করে নতুন মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার।

এই নতুন ঘোষণায় শ্রমিকদের মোট সাত গ্রেডের মধ্যে ছয়টি গ্রেডে বেতন বাড়ানো হয়েছে। বেতন বাড়েনি শুধু সপ্তম গ্রেডে। ষষ্ঠ গ্রেডের শ্রমিকরা সব মিলিয়ে মোট মজুরি পাবেন ৮,৪২০ টাকা। ২০১৮ সালে ঘোষিত কাঠামোতে এই গ্রেডের মজুরি নির্ধারণ করা হয়েছিল ৮,৪০৫ টাকা। সেই হিসাবে অনুসারে এই গ্রেডে বেতন বাড়ছে ১৫ টাকা।

আবার পঞ্চম গ্রেডের শ্রমিকদের বেতন বাড়িয়ে করা হয়েছে ৮৮৭৫ টাকা। এই গ্রেডে বেতন বাড়ছে ২০ টাকা।

দ্বিতীয় গ্রেডে সবচেয়ে বেশি বেতন বেড়েছে। এখন এই গ্রেডের শ্রমিকরা মোট বেতন পান ১৪৬৩০ টাকা। নতুন কাঠামোতে তাদের বেতন ৭৮৬ টাকা বাড়ানোর কথা বলা হয়েছে।

২০১৮ সালের মজুরি কাঠামোর সঙ্গে তুলনায় নতুন কাঠামোতে প্রথম গ্রেডে ৭৬৫ টাকা, তৃতীয় গ্রেডে ২৫৫ টাকা। চতুর্থ গ্রেডে ১০২টাকা বাড়ানোর জন্য প্রস্তাব করা হয়েছে।

রোববার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মালিক-শ্রমিক ও প্রশাসনের প্রতিনিধিদের উপস্থিতিতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে মজুরি সমন্বয়ের এই নতুন ঘোষণা দেওয়া হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উক্ত সভায় উপস্থিতি ছিলেন।

বাণিজ্যমন্ত্রী সংবাদিকদের বলেন, পোশাক শ্রমিকরা জানুয়ারি মাসের বেতন নতুন মজুরি কাঠামো অনুসারে পাবেন। নতুন মজুরি কাঠামো অনুসারে ডিসেম্বর মাসে যে পরিমাণ টাকা কম পেয়েছেন, তা জানুয়ারি মাসের বেতনের সাথে সমন্বয় করে দেওয়া হবে।

সরকারের আশা নতুন বেতন কাঠামোতে এই মজুরি সমন্বয় করায় শ্রমিকরা রাস্তা ছেড়ে কারখানায় ফিরে যাবে।

অপরদিকে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ আজ এক সংবাদ সম্মেলন থেকে হুঁশিয়ারি দেওয়া হয় আগামীকালের (১৪ জানুয়ারি) মধ্যে কাজে যোগ না দিলে অনির্দিষ্টকালের জন্যে কারখানা বন্ধ করে দেয়ার।

Print Friendly, PDF & Email
FacebookTwitter