ফাইজারের ভ্যাকসিনের বৈধতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

স্বাস্থ্যঃ

ফাইজার-বায়োএনটেকের করোনার (কোভিড-১৯) ভ্যাকসিনের জরুরি ব্যবহারের বৈধতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

৩১ ডিসেম্বর, বৃহস্পতিবার টিকাটির বৈধতার অনুমোদন দেয় সংস্থাটি। এতে করে সারাবিশ্বে এই ভ্যাকসিনটির আমদানি ও প্রয়োগের বিষয়টি দ্রুত অনুমোদনের পথ তৈরি হলো।

করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পর ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনই প্রথম জরুরি বৈধতা পেলো বলে জানিয়েছে ডাব্লিউএইচও। এমন খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

সংস্থাটির শীর্ষস্থানীয় কর্মকর্তা মারিয়াঞ্জেলা সিমাও বলেন, করোনার ভ্যাকসিন সারাবিশ্বে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এটি খুবই ইতিবাচক একটি পদক্ষেপ। সব জায়গায় অগ্রাধিকারে থাকা জনগোষ্ঠীর চাহিদা মেটাতে পর্যাপ্তসংখ্যক ভ্যাকসিন সরবরাহের জন্য বিশ্বব্যাপী আরো বৃহত্তর প্রচেষ্টার ওপর জোর দেন তিনি।

ফাইজার ও বায়োএনটেকের তথ্যমতে, তাদের উদ্ভাবিত করোনার ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর। এই ভ্যাকসিনের দুটি করে ডোজ নিতে হয়। দুই ডোজের মধ্যে ব্যবধান তিন সপ্তাহ।

যুক্তরাজ্য বিশ্বে প্রথম গত ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের ব্যবহারের অনুমোদন দেয়। আর ৮ ডিসেম্বর দেশটিতে তার প্রয়োগ শুরু হয়। পরে যুক্তরাষ্ট্র, কানাডা, বাহরাইন, সৌদি আরব, ইউরোপীয় দেশগুলোসহ আরো কয়েকটি দেশ এই ভ্যকসিনের অনুমোদন দিয়ে প্রয়োগ শুরু করে।

-কে

Print Friendly, PDF & Email
FacebookTwitter