ফুটন্ত গরম পানিতে করোনা নিশ্চিহ্ন হয়

করোনা সংবাদঃ

বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯। ইতোমধ্যে এ ভাইরাসে সংক্রমিত হয়ে প্রায় ৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

বর্তমানে আক্রান্তের সংখ্যা দুই কোটির কাছাকাছি। এর মধ্যে এ ভাইরাসের একটি বিশেষ দুর্বল দিক আবিষ্কারে দাবি করেছেন রুশ বিজ্ঞানীরা। তাদের দাবি, ফুটন্ত পানির সংস্পর্শে এলে সম্পূর্ণভাবে এবং সঙ্গে সঙ্গে নিশ্চিহ্ন হয়।

দেশটির সাইবেরিয়ার নভোসাবিরস্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজির বিজ্ঞানীদের দাবি, শুধুমাত্র পানি দিয়েই কাবু করা যেতে পারে এই করোনাভাইরাসকে। এমন খবর জানিয়েছে রুশ সংবাদমাধ্যম স্পুটনিক।

তাদের প্রতিবেদনে সম্প্রতি বলা হয়, গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে আসনা করোনাভাইরাসের ৯০ শতাংশ কণা ২৪ ঘণ্টার মধ্যে ধ্বংস হয়ে যায়। আর ৭২ ঘণ্টার মধ্যে ভাইরাসটির প্রায় ৯৯ দশমিক ৯ শতাংশ কণা ধ্বংস হয়।

লবণপানিতে করোনাভাইরাস বংশবৃদ্ধি করতে পারে না বলেও গবেষণার বেরিয়ে এসেছে। তবে লবণপানিতে কিছুক্ষণ সক্রিয় থাকতে পারে ভাইরাসটি। পানির তাপমাত্রার ওপর নির্ভর করে ভাইরাসের আয়ু।

এই ধরনের পানিতেও দ্রুততার সঙ্গে করোনাভাইরাস ধ্বংস হয় বলে উল্লেখ করে ওই প্রতিষ্ঠানটির বিজ্ঞানীদের দাবি, ফুটন্ত পানির সংস্পর্শে এলে করোনাভাইরাস সম্পূর্ণভাবে এবং সঙ্গে সঙ্গে নিশ্চিহ্ন হয়ে যায়।

Print Friendly, PDF & Email
FacebookTwitter