ফুটবলের রাজার জীবনে যত রেকর্ড

খেলার খবরঃ
কিংবদন্তির চিরতরে দেহান্তরের আগে রেখে গেছেন তার করে যাওয়া বেশ কিছু রেকর্ড। যেগুলোর মধ্য দিয়ে তিনি আজীবন ফুটবল বিশ্বে জীবিত থাকবেন।

মাত্র ১৫ বছর বয়সে যোগ দিয়েছিলেন ব্রাজিলের ক্লাব স্যান্টোসে। এই ক্লাবে কাটানো পরবর্তী ১৮ বছরে জিতেছে অসংখ্য ট্রফি। ১৭ বছরে ব্রাজিলে জাতীয় জার্সি গায়ে বিশ্বকাপ খেলে গড়েছেন অসংখ্য কীর্তি।

কনিষ্ঠতম খেলোয়াড়ের খেতাবঃ

প্রথমবার বিশ্বকাপ জেতেন মাত্র ১৭ বছর ২৪৯ দিনে। ১৯৫৮ সালের বিশ্বকাপে সুইডেনকে ৫-২ গোলে হারায় ব্রাজিল। এতে দুটি গোলই করেছিলেন পেলে।

তিনবার বিশ্বকাপ জয়ের রেকর্ডঃ

পেলে ছাড়া বিশ্ব ফুটবলে আর কারও তিনবার বিশ্বকাপ জেতার রেকর্ড নেই। এই কিংবদন্তি ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭২ সালে বিশ্বকাপ জিতে ফুটবল ইতিহাসে নিজের নাম স্থায়ী করে যান।

কনিষ্ঠ ফুটবলার হিসেবে গোলের রেকর্ডঃ

১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন পেলে। ওই গোলের সুবাদেই জিতেছিল ব্রাজিল। তখন তার বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। এর মধ্য দিয়ে বিশ্বকাপ ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ফুটবল ইতিহাসে নাম লেখান তিনি।

বিশ্বকাপে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকঃ

১৯৫৮ সালের বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ফুটবলের কালো মানিক পেলে। এর মধ্য দিয়ে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেব হ্যাটট্রিক করেন তিনি। তখন তার বয়স ছিল ১৭ বছর ২৪৪ দিন।

গোলের সংখ্যায় রেকর্ডঃ

ক্লাব ও দেশের হয়ে পেলে এক হাজার ৩৬৩টি ম্যাচ খেলে মোট গোল করেছিলেন এক হাজার ২৮১টি, যা বিশ্ব রেকর্ড। এর মধ্যে ব্রাজিলের জার্সিতে করেছেন ৯২ ম্যাচে ৭৭টি।

ফ্রেন্ডলিতে ৩৪টি, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ৬টি, বিশ্বকাপে ১২টি, কোপা আমেরিকায় ৮টি এবং অন্যান্য টুর্নামেন্টে ১৭টি গোল করেছিলেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তি।

-আরপি

Print Friendly, PDF & Email
FacebookTwitter