বিআইএম-কে বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় করার দাবী

বিআইএম-কে বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় করার দাবী

শিক্ষাঃ
দেশের সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত মানব সম্পদ উন্নয়নে দক্ষ জনবল গড়ে তোলার প্রতিষ্ঠান বাংলােদশ ইউট অব ম্যানেজমেন্ট (বিআইএম)-কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প ব্যবস্থাপনা ও গবেষণা বিশ্ববিদ্যালয় এ রুপান্তরের আবেদন করেছেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট এর প্রাক্তন শিক্ষার্থীরা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রথম মন্ত্রী হিসেবে শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

তিনি দেশীয় শিল্প বিকাশ ও উন্নয়নের জন্য স্বাধীনতাপূর্ব ও স্বাধীনতাত্তোরকালীন সময়ে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেন।

শিল্প ও বাণিজ্য খাতে দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়।

ঢাকার প্রাণকেদ্র বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নং বাড়ির সন্নিকটে সোবহানবাগে ৫ একর জমির উপর বিআইএম অবস্থিত।

একই সময়ে প্রতিষ্ঠিত ভারতের Indian Institute of Management (বর্তমানে ২০টি শাখা) বিশ্বব্যাপী সুপরিচিত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। যুগোপযোগী আইনের অধীন আধুনিক কোর্স কারিকুলাম এবং নতুন নতুন শিক্ষা-প্রশিক্ষণ কার্যক্রম প্রচলনের মাধ্যমে উক্ত প্রতিষ্ঠান সমূহ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে চলেছে।

একই প্রেক্ষাপটে বিআইএম-কে সরকারের রুপকল্প-২০৪১ বাস্তবায়ন ও যুগোপযোগী শিক্ষা-প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১৯ সালে বিআইএম-এর আইন সংশোধন করার উদ্যোগ গ্রহণ করা হয়।

কিন্তু অতীব পরিতাপের বিষয়, প্রস্তাবিত বিআইএম আইনে দেশের প্রাচীনতম ব্যবস্থাপনা শিক্ষা-প্রশিক্ষণ প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম-কে বাদ দিয়ে শুধু প্রশিক্ষণের মধ্যে সীমাবদ্ধ করার চেষ্টা করা হচ্ছে। যেখানে IIM (ভারত), MIM (মালেয়েশিয়া), SIM (সিঙ্গাপুর), AIM (অস্ট্রেলিয়া) ইন্সটিটিউট-এর মত ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলি প্রফেশনাল ডিগ্রি, মাস্টার্স ও পিএইচডি প্রদান করে আসছে। সেখানে BIM-কে শুধুমাত্র প্রশিক্ষণের মধ্যে সীমাবদ্ধ করার প্রচেষ্টা সমীচীন নয়। BIM শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান হলেও এর ৯০%-৯৫% শিক্ষার্থীই দেশের বেসরকারী খাতের।

উল্লেখ্য, পৃথিবীর অধিকাংশ সুপরিচিত ম্যানেজমেন্ট ইন্সটিটিউট (IIM, SIM, MIM, AIM) দেশের ব্রান্ডিং-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। BIM-এর ক্ষেত্রে ব্যতিক্রম কাম্য নয়। BIM প্রতিষ্ঠিার দীর্ঘ সময় পরে প্রতিষ্ঠিত অনেক দেশীয় ইন্সটিটিউট যেমনঃ BIGM, BICM এবং BIBM শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

অথচ ১৯৬৬ সাল থেকে অদ্যাবধি BIM কর্তৃক প্রদত্ত স্নাতকোত্তর ডিপ্লোমাগুলির দেশব্যাপী ব্যাপক চাহিদা রয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সবিনয় আবেদন, শিল্প ব্যবস্থাপনার ক্ষেত্রে দক্ষ জনবল গড়ে তোলা ও মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ধানমন্ডি ৩২ নম্বরের সন্নিকটে অবস্থিত, পর্যাপ্ত ভৌত অবকাঠামো, দক্ষ জনবল এবং দীর্ঘ ৫০ বছরের অধিক সময় ধরে স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু থাকায় বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম)-কে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প ব্যবস্থাপনা ও গবেষণা বিশ্ববিদ্যালয়”-এ রূপান্তর করার উদ্যোগ গ্রহণে মর্জি হয়।

সূত্রঃবিআইএম প্রাক্তন শিক্ষার্থীবৃন্দের প্রেস রিলিজ

Print Friendly, PDF & Email
FacebookTwitter