বইমেলায় জন্ম ও যোনির ইতিহাস’ বিক্রি বন্ধের নির্দেশ

বইমেলায় জন্ম ও যোনির ইতিহাস’ বিক্রি বন্ধের নির্দেশ

শিল্প ও সাহিত্যঃ
প্রবাসী লেখিকা জান্নাতুন নাঈম প্রীতির আলোচিত বই ‘জন্ম ও যোনির ইতিহাস’ বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলা একাডেমি টাস্কফোর্স।

বইমেলার নীতিমালা পরিপন্থী, ব্যক্তি আক্রমণ ও বিচারকদের নিয়ে আপত্তিকর মন্তব্য থাকার অভিযোগে বইটির প্রদর্শন ও বিক্রি বন্ধ করা হয়েছে।

আজ মঙ্গলবার বিকেলে বইটির প্রকাশনা সংস্থা ‘নালন্দা’কে এ সিদ্ধান্ত জানায় বাংলা একাডেমি।

বাংলা একাডেমির ওই নির্দেশনার পর মেলার স্টল থেকে বইয়ের সব কপি নিয়ে গেছে প্রকাশনীর দায়িত্বপ্রাপ্তরা। এ তথ্য জানিয়েছেন বইমেলায় নালন্দা স্টলের দায়িত্বে থাকা জাকির হোসেন।

নালন্দার কর্ণধার রেদোয়ানুল রহমান জুয়েল দৈনিক আমাদের সময় অনলাইনকে বলেন, ‘বইটি নিয়ে সংবাদ পরিবেশনার পর থেকে মেলায় হট্টগোল বেধে যায়। এরপর মেলা কর্তৃপক্ষ থেকে জানানো হয়, ব্যক্তিগতভাবে একজন আরেকজনকে আক্রমণ করেছে। তাই বইটি তুলে নিতে। পরে আমরা মেলা থেকে বইটি সরিয়ে নিয়েছি।’

বাংলা একাডেমির টাস্কফোর্সের সভাপতি ও বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টের সভাপতি অসীম কুমার দে গণমাধ্যমকে বলেন, ‘এই বইটিতে বইমেলার নীতিমালা পরিপন্থী নানা বিষয় রয়েছে। ব্যক্তি আক্রমণ ও বিচারকদের নিয়ে আপত্তিকর মন্তব্য রয়েছে।

এ কারণে আমরা চলমান অমর একুশে বইমেলা থেকে বইটির প্রদর্শন ও বিক্রি বন্ধের জন্য প্রকাশককে জানিয়েছি। প্রকাশক আমাদের এ সিদ্ধান্ত মেনে নিয়েছেন।’

-জেএফ

Print Friendly, PDF & Email
FacebookTwitter