বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার ঘটনায় চট্টগ্রামে বিক্ষোভ, কুষ্টিয়ায় গুলি

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার ঘটনায় চট্টগ্রামে বিক্ষোভ, কুষ্টিয়ায় গুলি

সারাদেশঃ
কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ করেছে বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের এক অংশের উদ্যোগে শনিবার সন্ধ্যায় নগরের চেরাগি পাহাড় চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে গিয়ে শেষ হয়।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে লালদীঘি পাড়স্থ জেলা আওয়ামী লীগ কার্যালয় চত্বর থেকে জেলা ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে লাঠি মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার হুমকির প্রতিবাদে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচী পালন করে। এতে চট্টগ্রামের সংগীত শিল্পীরা অংশ নেন।

এদিকে কুষ্টিয়ায় এবার ভাঙচুরকৃত বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে ফাঁকা গুলি ও কালো পতাকা বাঁধার ঘটনা ঘটেছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার সন্ধ্যার পর একটি অ্যাশ কালারের মাইক্রোবাস এসে পাঁচ রাস্তার মোড়ে ভাঙচুরকৃত বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে থামে। গাড়ি থেকে কমান্ডো স্টাইলে অস্ত্র হাতে কয়েকজন নেমে আসে। দুইজন পর পর দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। মুহূর্তের মধ্যে স্থানীয়রা ছোটাছুটি শুরু করে। অল্প সময়ের মধ্যেই অস্ত্রধারী দুর্বৃত্তরা গাড়িতে উঠে দ্রুতবেগে পালিয়ে যায়।

এরপর বঙ্গবন্ধুর ভাস্কর্যস্থলে একটি বাঁশের সাথে কালোপতাকা বাঁধা দেখা যায়। রাত সাড়ে ৮টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেন খুলনা বিভাগীয় পুলিশের অতিরিক্ত ডিআইজি এ কে এম নাহিদুল ইসলাম। এসময় কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাতসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ফাঁকা গুলি ছোড়ার বিষয়ের প্রশ্নে অতিরিক্ত ডিআইজি এ.কে.এম নাহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য যারা ভেঙেছে তারাই এই গুলির ঘটনা ঘটিয়েছে।

বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত দিয়ে দুর্বৃত্তরা আমাদের প্রাণে আঘাত করেছে। এদের কাউকেই ছাড় দেওয়া হবে না। আইনি প্রক্রিয়ায় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, শুক্রবার গভীর রাতের কোনো এক সময়ে কুষ্টিয়ার পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্যের হাত ও মুখ ভাঙচুর করে দুর্বৃত্তরা। সন্ধ্যায় শহরে জেলা বিএনপির কার্যালয় ভাঙচুর করে একদল দুর্বৃত্ত। এই ঘটনায় উত্তাল রয়েছে জেলার রাজনীতি।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter