“বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১” রিয়েলিটি শো শুরু

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি

বাংলাদেশে একটি স্টার্টআপ ইকোসিস্টেম ও উদ্ভাবনী সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)”।

দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুজেঁ বের করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর জন্মশত বার্ষিকীতে আইডিয়া প্রকল্প আয়োজন করছে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১”।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি এর দিক-নির্দেশনায় ও পরামর্শে বিগ ২০২১ অনুষ্ঠিত হচ্ছে বিশেষভাবে। এই আয়োজনের একটি বড় আকর্ষণ হল ১৩ পর্বের একটি শ্বাসরুদ্ধকর রিয়েলিটি শো “বিগ ২০২১”।

স্টার্টআপদের নিয়ে আইসিটি বিভাগের এই রিয়েলিটি শো- তে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন ২ টি করে স্টার্টআপ।

এই রিয়েলিটি শো আয়োজনটিতে ৬৫টি স্টার্টআপ থেকে মোট ২৬টি স্টার্টআপ নির্বাচন করা হবে। পরবর্তিতে, এদের সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্ট-আপের সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাৎ সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে “বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে”।

সবশেষে, সেরাদের সেরা ১ টি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার। উল্লেখ্য, “বিগ ২০২১” এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যাদের মধ্য থেকে সেরা ৬৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হচ্ছে এই রিয়েলিটি শো।

এই রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬ টি স্টার্টআপ পাবে ১০ লক্ষ টাকা করে “গ্র্র্যান্ট” ও পাশাপাশি দেওয়া হবে “বিগ ২০২১” এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন। শুধুমাত্র রিয়েলিটি শো এর মাধ্যমে সেরা ২৬ স্টার্টআপকে দেওয়া হবে ২ কোটি ৬০ লক্ষ টাকা অনুদান।

এছাড়াও, বিগ ২০২১ এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লক্ষ টাকা করে মোট ১ কোটি টাকার সমমানের “গ্র্র্যান্ট” প্রদান করবে বিগ ২০২১ এর আয়োজক কর্তৃপক্ষ।

ঢাকার বাংলাদেশ ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন (বিএফডিসি) তে গত ২৩ জুন ২০২১ থেকে শুরু হওয়া এই আয়োজনের শুটিং চলে টানা ৫দিন। এই পুরো আয়োজনটি আইডিয়া প্রকল্পের তত্ত্বাবধানে গ্রে এডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেড এবং উইন্ডমিল এডভার্টাইজিং লিমিটেড এর মাধ্যমে ঘুড্ডি এনিমো এর শুভ্র খান এর নির্দেশনায় সম্পন্ন হয়। 

iDEA প্রকল্পের পরিচালক ও যুগ্ম-সচিব মো: আব্দুর রাকিব এর নেতৃত্বে বিগ ২০২১ এর সমন্বয়ক এর দায়িত্ব পালন করছেন প্রকল্পের জেষ্ঠ্য পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী। এই অনুষ্ঠানের চিফ অব রিয়েলিটি শো এবং বিগ ২০২১ এর সহ-সমন্বয়কের দায়িত্ত্ব পালন করেন আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস

স্টার্টআপদের নিয়ে শ্বাসরূদ্ধকর ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮ টায় বেসরকারি টিভি চ্যানেল “ডিবিসি নিউজ” এর পর্দায়। এছাড়া, অনুষ্ঠানটি উক্ত সময়ে অনলাইনে লাইভ দেখতে ভিজিট করতে হবে আইডিয়া (https://www.facebook.com/LetsStartupBD) ও “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১” (https://www.facebook.com/BangabandhuInnovationGrant) এর ফেইসবুক পেইজে।

প্রতিটি পর্বে অনলাইন ও অফলাইনে ৫টি করে স্টার্টআপ উপস্থিত হবেন। আধুনিক প্রযুক্তির যথোপযুক্ত ব্যবহারের মাধ্যমে এই রিয়েলিটি শো- এর প্রতিটি পর্বকে আকর্ষণীয় করে তোলা হয়েছে যেখানে ব্যবহার করা হয়েছে নান্দনিক গ্রাফিক্স এর ছোঁয়া। এই অনুষ্ঠানের বিভিন্ন পর্বে বেসিস, বিসিএস, ই-ক্যাব সভাপতি সহ প্রতিষ্ঠিত ২২ জন বিচারক এর উপস্থিতি অনলাইন ও অফলাইনে দেখা যাবে।

এই রিয়েলিটি শো এর মাধ্যমে উদ্ভাবক ও স্টার্টআপরা বিশেষভাবে অনুপ্রাণিত হবে বলে মনে করছেন আয়োজক কর্তৃপক্ষ। ২০২১ এর অক্টোবর মাসের শেষ সপ্তাহে “বিগ ২০২১” এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে।

একইসাথে মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক মাননীয় উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ এর সদয় উপস্থিতিও এই অনুষ্ঠানে আশা করা হচ্ছে। আইডিয়া প্রকল্পের বিগ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন www.big.gov.bd এবং www.idea.gov.bd এই ওয়েবসাইটে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter