বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আনুষ্ঠানিক সম্প্রচার আজ

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্কঃ

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের খেলা প্রচারের মধ্য দিয়ে সম্প্রচার কার্যক্রমের যাত্রা শুরু করতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১।

মঙ্গলবার শুরু হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ।

সংশ্লিষ্ট সরকারি সূত্র জানায়, খেলা সম্প্রচারের জন্য বিএস-১-এর তদারকী সংস্থা বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

বিসিএসসিএলর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বিসিএসসিএল বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে সাফ চ্যাম্পিয়নশিপ খেলা সম্প্রচারের জন্য প্রস্তুত। এর মধ্য দিয়েই পরীক্ষা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর সম্প্রচারকাজ।

তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর প্রকল্পসংশ্লিষ্টরা এখন পর্যন্ত এমন পরীক্ষার বিপক্ষে। তারা বলছেন, স্যাটেলাইটের নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস এখনো স্যাটেলাইটটি তাদের বুঝিয়ে দেয়নি। এখনো একটি পরীক্ষা বাকি আছে। যদি কোনো রকম সমস্যা হয়, তাহলে এর দায়দায়িত্ব কে নেবে। তাদের মতে, এক্ষেত্রে একটু হলেও ঝুঁকি রয়েছে।

এ বিষয়ে শাহজাহান মাহমুদ বলেন, পুরো কার্যক্রমে আমাদের সঙ্গে থ্যালাস থাকবে। সুতরাং সমস্যার কোনো আশঙ্কা নেই। সাফের সম্প্রচারের জন্য এটিই একমাত্র মাধ্যম নয়। মূলত চ্যানেল নাইন তাদের মতো করে খেলা সম্প্রচার করবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দিয়ে কিছু পরীক্ষা করা হবে।

গত ১১ মে যুক্তরাষ্ট্রের কেপ কার্নিভ্যাল থেকে দেশের প্রথম স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ হয়। এটি উৎক্ষেপণে ব্যয় হয়েছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা। আগামী সাত বছরের মধ্যে এই খরচ উঠে আসবে বলে ধারণা করেছে উৎক্ষেপণকারী সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter