বজ্রপাতে ১০৭ জন মারা গেছেন

বজ্রপাতে ১০৭ জন মারা গেছেন

আন্তর্জাতিকঃ
বৃহস্পতিবার বজ্রপাতে ভারতের বিহার ও উত্তরপ্রদেশে ১০৭ জন মারা গেছেন। মৃতদের মধ্যে বিহারে ৮৩ জনের ও উত্তরপ্রদেশে ২৪ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টায় এই দুই রাজ্যে আরও বজ্রপাত হতে পারে। এ অবস্থায় লোকজনকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর।

বিহারে মোট ২৩টি জেলায় বজ্রপাতে প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে রাজ্যের উত্তরাঞ্চলের গোপালগঞ্জ জেলাতেই প্রাণহানি সবচেয়ে বেশি, ১৩ জন। অন্য জেলাগুলোর মধ্যে মধুবানিতে ৮ জন, সিওয়ান ও ভাগলপুরে ৬ জন করে এবং পূর্ব চাম্পারান, দরভাঙ্গা, ভাগলপুর ও বাঙ্কাতে পাঁচজন করে মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

উত্তরপ্রদেশের দেওরিয়ায় বজ্রপাতে প্রাণহানি হয়েছে সবচেয়ে বেশি, ৯ জন। অন্য জেলাগুলোর মধ্যে প্রয়োগরাজে ৬ জন, আমবেদকরনগরে ৩ জন ও বারাবানকিতে ২ জনের মৃত্যু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মারা যাওয়া ব্যক্তিদের বেশিরভাগই মাঠে কাজ করার সময় বজ্রপাতের শিকার হয়।

বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ইতোমধ্যে বজ্রপাতে মৃত প্রত্যেকের পরিবারকে ৪ লাখ রুপি করে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বজ্রপাতে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক বার্তায় তিনি বলেছেন, এই দুই রাজ্যের সরকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা প্রদানে কাজ করছে।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter