শিশির মোজাম্মেলঃ
পরম করুনাময় আল্লাহ্ তালার অশেষ রহমতে ঢাকার প্রাণ কেন্দ্র বনানীতে দীর্ঘ প্রতীক্ষিত বনানী কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন করা হয়েছে।

গত ২০১৯ইং সালে মসজিদের নতুন ভবনের নির্মান কাজ শুরু করা হয় মসজিদটির প্রধান খাদেম সাবেক সংসদ সদস্য ও প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবাল- এবং ৩১ সদস্য বিশিষ্ট খাদেম কমিটির উদ্যোগে।

আজ শুক্রবার (৩ মার্চ) দুপুরে মসজিদের উদ্বোধন ফলক উন্মোচিত হয়। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, এমপি; ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জনাব বি এইচ হারুন এমপি; ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম; সৌদি আরবের রাষ্ট্রদূত এসসা ইউসেফ এসসা আল দুহাইলান; সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলি আল হামুদি; বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার; ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মোঃ জসিম উদ্দিন; স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমদ; প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর সাবেক মহাপরিচালক মোল্লা ফজলে আকবর, কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, বনানী সোসাইটির সভাপতি শওকত আলী ভূঁইয়া দিলন, কুতুববাগ দরবারের শরীফের পীর আলহাজ মাওলানা হযরত সৈয়দ জাকির শাহ নকশবন্দি মোজাদ্দেদি কুতুববাগী প্রমূখ।

পরে জুমার নামাজ শুরু হওয়ার আগে অতিথিদের বক্তব্যের পর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মসজিদটির প্রধান খাদেম বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবাল।

অনেক জটিলতা অতিক্রম করে মসজিদ আজ প্রথম জুমার নামাজ আদায় সম্ভব হওয়ায় তিনি মহান আল্লাহপাকের কাছে শুকরিয়া জ্ঞাপন করেন।

তিনি এ মসজিদ নির্মাণের দীর্ঘ প্রচেষ্টার কথা উল্লেখ করে তার একান্ত আগ্রহ,ব্যক্তিগত এবং অন্যান্য সংশ্লিষ্ট সবার প্রচেষ্টার কথাও স্মরণ করেন।

মসজিদ আল্লাহর ঘর, ইবাদতের জায়গা। মসজিদে এসে মুসল্লিরা যাতে সুন্দর পরিবেশে নামাজ আদায় করতে পারেন এবং তাদের অন্তরে প্রশান্তি পায়, মহান আল্লাহর সান্নিধ্য লাভের সুযোগ হয়,নিজেদের ভুল-ত্রুটির মাগফিরাত কামনার সঙ্গে সঙ্গে ন্যায়, সত্য ও কল্যাণের পথে চলা যায় সেদিকে আলোকপাত করেন তিনি।

মাওলানা আবুল কালাম আজাদ এ মসজিদের প্রথম জুমার নামাজে ইমামতি করেন।

নামাজ শেষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, দেশ-জাতি, বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে দোয়া করা হয়।

নামাজ ও বয়ায়নের আগেই মুসল্লিতে পূর্ণ হয়ে যায় মসজিদ। নামাজ ও দোয়ার পর বহু সংখ্যক মুসল্লি মসজিদটির উদ্বোধনে আগত সকল অতিথিসহ প্রধান খাদেম বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবাল এবং ৩১ সদস্য বিশিষ্ট খাদেম কমিটির সবার সঙ্গে কুশল বিনিময়কালে দৃষ্টিনন্দন ও সুপরিসর এ মসজিদ নির্মাণের একান্ত প্রচেষ্টার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে জন্য দোয়া করেন।

মেজনাইন ফ্লোর সহ আটতলা বিশিষ্ট নবনির্মিত মসজিদটিতে মহিলা ও পুরুষদের জন্য পৃথক ওজু এবং নামাজের ব্যবস্থা রয়েছে।

এছাড়াও বয়স্কদের জন্যে আলাদা নামাজের ব্যবস্থা আছে, মসজিদের টপ ফ্লোরে রয়েছে ইসলামিক লাইব্রেরি।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter