বর্তমান পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানো বড় চ্যালেঞ্জ

বর্তমান পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানো বড় চ্যালেঞ্জ

স্বাস্থ্যঃ
বর্তমান পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানোকেই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে স্বাস্থ্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, ‘স্বাস্থ্যখাতের দুর্নীতির দায় শুধু সরকারের নয়, জনগণেরও।’

‘আমরা যদি ব্যক্তিগতভাবে সৎ না হই, তাহলে কোনোভাবেই দুর্নীতি রোধ করা সম্ভব নয়’ বলেও মন্তব্য করেন তিনি।

আজ ২৫ জুলাই, শনিবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়ে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপনের পর সাংবাদিকদের সাথে আলাপকালে এমন মন্তব্য করেন ডা. খুরশীদ আলম।

তিনি বলেন, ‘দুর্নীতির কথা যদি বলেন দায় আমাদের সবার। আমরা যদি শুধু সরকারের দিকে আঙ্গুল তুলে ধরি, সেটা বোধহয় সবচেয়ে বোকামি হবে। আমরা সবাই এই দুর্নীতির অংশ। আমরা যদি ব্যক্তিগতভাবে সৎ না হই, কারও পক্ষে সম্ভব না কিছুতেই।’

তিনি আরো বলেন, ‘বড় চ্যালেঞ্জ হলো স্বাস্থ্যের যে অবস্থা এখন আছে, যা এই প্যানডেমিকের ক্ষেত্রে আমরা ফেইস করছি সেগুলোকে দূর করার চেষ্টা করা।’

প্রধানমন্ত্রী যে আস্থা নিয়ে দায়িত্ব দিয়েছেন তার মর্যাদা রাখতে সচেষ্ট থাকারও প্রত্যয় ব্যক্ত করেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) ও হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান থেকে সদ্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে আসা ডা. খুরশীদ আলম।

আগামীকাল ২৬ জুলাই, রবিবার অফিস শুরু করে সংবাদকর্মীদের সাথে নিজের কর্মপরিকল্পনা নিয়ে আরো বিস্তারিত আলোচনার কথাও জানান তিনি।

গত বৃহস্পতিবার (২৩ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক পদে নিয়োগ পান অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি স্থলাভিষিক্ত হন পদত্যাগী মহাপরিচালক আবুল কালাম আজাদের।

খুরশীদ আলম স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস করে সরকারি চাকরিতে যোগ দেন। ঢাকা মেডিক্যাল কলেজের সার্জারি বিভাগের চেয়ারম্যান হওয়ার আগে তিনি কুমিল্লা মেডিক্যালের সার্জারি বিভাগের প্রধান ছিলেন। তিনি কিছুদিন বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজেও চাকরি করেন। ২০১৮ সালে ঢাকা মেডিক্যাল কলেজে যোগ দেন তিনি।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter