বাংলাদেশি ই-পাসপোর্টে ইসরায়েল ভ্রমণ করা যাবে না

বাংলাদেশি ই-পাসপোর্টে ইসরায়েল ভ্রমণ করা যাবে না

প্রশাসনঃ
বাংলাদেশি ই-পাসপোর্টে ‘আন্তর্জাতিক মান’ বজায় রাখতে ইসরায়েল ভ্রমণের নিষেধাজ্ঞা লেখাটি বাদ পরলেও বাংলাদেশি পাসপোর্টধারী কোনো ব্যক্তি ইসরায়েলে যেতে পারবেন না।

‘ইসরায়েল ব্যতীত বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ ই-পাসপোর্টে এমন লেখা বাদের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার (২৩ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাখ্যা দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশি ই-পাসপোর্টে ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞার প্রত্যাহারের বিষয়টিকে স্বাগত জানিয়ে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে দেয়া টুইট পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এসেছে।

মূলত বাংলাদেশের ই-পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত’ অংশটুকুর অনুপস্থিতির কারণে ধোঁয়াশা তৈরি হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আসলে বাংলাদেশি ই-পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য ওই অংশটুকু তুলে নেয়া হয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের মধ্যপ্রাচ্য নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

বাংলাদেশি পাসপোর্টধারীদের ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা অপরিবর্তিতই থাকছে। ইসরায়েল ইস্যুতে বাংলাদেশ সরকার অবস্থান পরিবর্তন করেনি এবং এই দীর্ঘদিনের অবস্থানই ধরে রাখবে।

সম্প্রতি ফিলিস্তিনের গাজা ও আল আকসা মসজিদে নিরীহ বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলি দখলদার বাহিনীর নৃশংসতার নিন্দাও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

-টিবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter