শিশির মোজাম্মেলঃ

আসমা বেনতে এ কাদের। বাবা মৃত আব্দুল কাদের মৃধা। জন্ম ও বেড়ে ওঠা দর্শনা থানার চুয়াডাঙ্গা জেলায়। দর্শনা গার্লস স্কুল থেকে মাধ্যমিক এবং দর্শনা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এম এ পাশ করেন।

বাবার চাকরী সুত্রে কলোনীতে বেড়ে ওঠা তার। ফুল পাখি আর নির্মল আনন্দোচ্ছল পরিবেশে। বাবার বই পড়ার প্রতি দুনির্বার আকর্ষণ থেকে তার লেখালেখির হাতে খড়ি।

১৯৮৬ সালে বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র থেকে “কলকাকলি ” অনুষ্ঠানে প্রথম লেখা সম্প্রচারিত হয়। এর পর নিয়মিত প্রচারিত হয় বিভিন্ন পত্রিকাতে।

শফিক রেহমান সম্পাদিত যায় যায় দিন(যাযাদি) এবং জাতীয় “শিশু” পত্রিকা এবং “মনোরমা” তে নিয়মিত লেখা প্রকাশিত হতো।

২০২৩ এ একুশের বইমেলায় তাঁর একক কাব্য গ্রন্থ “বিচ্ছেদের অবগাহনে” এবং যৌথভাবে প্রকাশিত হয় “সেদিন বৃষ্টি হবে “।

আসমা বিনতে এ কাদের বলেন, জীবনকে বৈচিত্র্যময়তা এনে দিতে এবং বিশ্বকে চিনে নিতে বই পড়ার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, অবশ্যই প্রত্যেক লেখকের উচিত হবে সঠিক-সুস্থ চিন্তা ধারার বই প্রকাশ করা। পাঠককে বইমুখী এবং বই পড়ার প্রতি আগ্রহ বাড়াতে লেখককে অবশ্যই সমৃদ্ধ হাতের গাঁথুনির দিকে খেয়াল রাখতে হবে। সস্তা দরের লেখা পাঠককে বই পড়া থেকে বিমুখ করবে। এবং বইয়ের প্রতি আস্থা হারাবে।

বইমেলায় বিভিন্ন শ্রেণির পাঠকের হাতে বই তুলে দেওয়ার মধ্যে পেয়েছি সন্তান প্রসবের মতো এক অপার আনন্দ।

কারণ “বিচ্ছেদের অবগাহনে”কাব্য গ্রন্থে রয়েছে আমার যাপিত জীবনের ঘটে যাওয়া নানা দিক। সম্পূর্ণ বইটি পাঠককে মুগ্ধ করবে বলে আশা করছি।

সুস্থ মানুষ-সুস্থ সমাজ এবং দেশ তথা বিশ্বকে পরবর্তী প্রজন্মের জন্য আলোকিত করে রেখে যেতে সুস্থ ধারার সঠিক তথ্য সমৃদ্ধ বইয়ের কোনো বিকল্প নেই।

আর সাহিত্যের এই শ্রোতধারায় অমৃত সাধনে নিজেকে নিয়োজিত রাখতে চাই আজীবন।

আসমা বেনতে এ কাদের।

Print Friendly, PDF & Email
FacebookTwitter