বিদেশে অর্থ পাচার ঠেকাতে নতুন আয়কর আইন

বিদেশে অর্থ পাচার ঠেকাতে নতুন আয়কর আইন

অর্থনীতিঃ
দেশের অর্থ বিদেশে পাচার ঠেকাতে নতুন আয়কর আইন করতে যাচ্ছে সরকার। তথ্যপ্রযুক্তি নির্ভর বাংলা ভাষায় নতুন আইনের প্রস্তাবিত খসড়া তৈরি করা হয়েছে।

গত রোববার সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আইনের খসড়া প্রকাশ করেছে। প্রস্তাবিত আইনের বিভিন্ন দিক তুলে ধরেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রস্তাবিত আইনটিকে ‘করদাতাবান্ধব’ হিসেবে অভিহিত করে তিনি বলেন, আন্তর্জাতিক উত্তম চর্চার সঙ্গে সামাঞ্জস্য রেখে আইনটি প্রণয়ন করা হচ্ছে।

বাংলা ভাষায় আয়কর আইনের প্রস্তাবিত খসড়াটি এনবিআর ওয়েবসাইটে রাখা হয়েছে। মতামত নিয়ে আগামী ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে উপস্থাপন করা হবে।

এই আইন বাস্তবায়িত হলে দেশের অর্থনৈতিক কার্যক্রম বেগবান হবে। নিশ্চিত হবে ব্যবসা-বান্ধব পরিবেশ।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আগের আইনে কোনো একটা বিষয় বুঝার জন্য বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করা লাগত। এখন আইনটির একই বিষয়ের সকল বিধানাবলী একই জায়গায় সন্নিবেস করা হয়েছে। এতে করে আইনটির বিধানাবলী পরিপালন অনেক সহজ হবে। আইনের খসড়াটি চুড়ান্তভাবে মন্ত্রিপরিষদ বিভাগের উপস্থাপনের আগে অংশীজনদের সাথে কর্মশালা ও সেমিনার করা হবে। পাশাপাশি আইনের খসড়ার বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের কাছ থেকে পরামর্শ গ্রহণ করা হবে।

এনবিআর কর্মকর্তারা বলছেন, খসড়া আইনের ওপর ব্যবসায়ী, কর আইনজীবীসহ অন্যান্য অংশীজনের মতামত নেয়া হবে।

নতুন আইনে ট্রান্সফার প্রাইসিং ও কর এড়ানো প্রতিরোধের বিধিবিধান সন্নিবেশ করা হচ্ছে। এতে দেশ থেকে অর্থ পাচার বন্ধ হবে। প্রতিরোধ করা যাবে কর ফাঁকি।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter