বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস পালিত

বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস পালিত

স্বাস্থ্যঃ
“নতুন পরিকল্পনা, নতুন উদ্যম, সবাই হব সক্ষম” এই প্রতিপাদ্য নিয়ে সারা বিশ্বের মত বাংলাদেশেও উদযাপিত হয়ে গেল ১১তম বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস।

বরাবরের মত এবারও বিশ্বের ৯২ টি দেশের সাথে বাংলাদেশেও উদযাপন করা হয়েছে বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস।

পুর্নবাসন স্বাস্থ্য পেশাজীবি সহ বিভিন্ন সংগঠন ও বেসরকারী প্রতিষ্ঠান দিনটির উদযাপন উপলক্ষে গ্রহন করে নানাবিধ জনসচেতনতামূলক কর্মসূচি।

পুনবার্সন স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান “বেলা হেলথ অ্যান্ড এডুকেশন ফাউন্ডেশন” প্রতিবারের ন্যায় এবারও বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস উদযাপন উপলক্ষে বিনামূল্যে প্রতিবন্ধী ব্যক্তি ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্বাস্থ্য সেবা প্রদান, একাধিক বেসরকারী টিভি চ্যানেল এ দিনটির তাৎপর্য তুলে ধরে আলোচনা অনুষ্ঠান সহ দেশের স্বনাম ধন্য টিভি চ্যানেল “চ্যানেল আই” এ বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস ২০২০ প্রতিপাদ্য শীর্ষক এক গোল টেবিল বৈঠক এর আয়োজন করে।

উক্ত গোল টেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যান মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব আশরাফ আলী খান খসরু, এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মো: গোলাম রব্বানী, চেয়ারপারসন, নিউরোডেভলপমেন্টাল ডিজ্যাএ্যাবিলিটি প্রটেকশনাল ট্রাস্ট (এনডিডি ট্রাস্ট), উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এশিয়া উপমহাদেশে পুনবার্সন স্বাস্থ্য সেবা প্রদানকারী স্বনাম ধন্য প্রতিষ্ঠান সিআরপি-র প্রতিষ্ঠাতা ও সম্বনয়কারী ড. ভেলরি এন টেইলর, অনুষ্ঠানে বিশ্ব অকুপেশনাল থেরাপির প্রতিপাদ্য বিষয় নিয়ে তথ্যমূলক প্রেজেনটেশন উপস্থাপন করেন ডা: মো: জুলকার নায়েন (ওটি), সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান সিআরপি, আয়োজনকারী সংস্থা বেলা হেলথ অ্যান্ড এডুকেশন ফাউন্ডেশন এর পক্ষ থেকে ডা: রোকসানা আক্তার (পিটি), নির্বাহী পরিচালক, প্রতিষ্ঠানটির নানাবিধ কার্যক্রম এর প্রতিবেদন উপস্থাপন করেন।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন মোঃ শফিক উল ইসলাম, নিবার্হী পরিচালক, সিআরপি, অধ্যাপক ডা: মো: ওমর আলী সরকার, অধ্যক্ষ, বাংলাদেশ হেলথ প্রফেশনস ইন্সিটিটিউ (বিএইচপিআই), ড. রাজীব হাসান, উপ-পরিচালক (পরিকল্পনা) জাতীয় প্রতিবন্ধি উন্নয়ন ফাউন্ডেশন বাংলাদেশ।

কোভিড-১৯ মহামারীর কারণে অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হন এ.এইচ.এম নোমান খান, প্রতিষ্ঠাতা ও নিবার্হী পরিচালক সিডিডি, মো: মনঞ্জুরুল হাবিব সাগর, সভাপতি বিওটিএ, ডা: সঞ্জিত কুমার চক্রবর্তী, সভাপতি বিপিএ।

পুর্নবাসন স্বাস্থ্য সেবায় পেশাজীবির (ফিজিওথেরাপি ও অকুপেশনাল থেরাপি) জাতীয় ও আর্ন্তজাতিক গুরুত্ব বিশ্লেষনে Dr. Peter Bontje, PhD, Dept. of Occupational Therapy, Tokyo Metorpolitan University, Japan, Professor Dr. Mark Kovic, PhD, Dept. of Occupational Therapy, Midwestern University, Australia, Mary Ann Waddell, Occupational Therapist, Chairperson OT Frontiers UK, Md. Ehsunul Ambia, Supervisor Occupational Therapist Seniors Day Program, Toronto Canada আর্ন্তজাতিক পেশাজীবি ও বিশেষজ্ঞগণ উক্ত অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে পুর্নবাসন স্বাস্থ্য সেবার গুরুত্ব, প্রয়োজনীয়তা ও করনীয় তুলে ধরেন।

প্রধান অতিথি তার বক্তব্যে পুনবার্সন স্বাস্থ্য পেশাজীবিদের উদ্দেশ্যে তিনি বলেন থেরাপিষ্টদের এর জন্য পর্যাপ্ত পরিমান পদ সৃষ্টি এবং এদের উচ্চ শিক্ষার ব্যবস্থা সহ প্রতিবন্ধীতা প্রতিরোধে পুর্নবাসন স্বাস্থ্য পেশাজীবিদের সক্রিয় অংশগ্রহন নিশ্চিতকরণে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন প্রণয়নসহ বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথি ও অন্যান্য বিশেষজ্ঞরাও পুর্নবাসন স্বাস্থ্য সেবায় প্রতিবন্ধীতা প্রতিরোধ কল্পে অকুপেশনাল থেরাপির গুরুত্ব তুলে ধরেন এবং জনসচেতনতা বৃদ্ধির মধ্য দিয়ে স্বনির্ভর বাংলাদেশ গড়ার ক্ষেত্রে উক্ত পেশাজীবি সহ সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন কামনা করেন।

উক্ত অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন ডাঃ শামীম আহাম্মদ, অকুপেশনাল থেরাপিস্ট, নিবার্হী সদস্য, বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter