ব্যাংকের সামাজিক দায়বদ্ধতার ৬০% স্বাস্থ্যখাতে ব্যয়ের নির্দেশ

অর্থনীতিঃ

বাণিজ্যিক ব্যাংকগুলোকে তাদের সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কর্মসূচির ব্যয়ের ৬০ শতাংশই স্বাস্থ্যখাতে ব্যয় করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এক্ষেত্রে চিকিৎসা উপকরণ ও সুরক্ষা সামগ্রী দিয়ে সহযোগিতা করার কথা বলা হয়েছে।

এছাড়া স্বাস্থ্যখাতে নির্ধারিত ব্যয়ের যে সীমা রয়েছে তা নিশ্চিত করতেও বলা হয়েছে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দেশের জনস্বাস্থ্যে উদ্ভূত সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্যখাতে বিভিন্নমুখী পদক্ষেপ গ্রহণ অত্যাবশ্যক হয়ে পড়েছে। এ লক্ষ্যে সিএসআর কর্মকাণ্ডের আওতায় স্বাস্থ্যখাতে নিয়মিত কার্যক্রমের পাশাপাশি করোনা আক্রান্ত জনগোষ্ঠীর চিকিৎসায় অত্যাবশ্যকীয় সামগ্রী (পিসিআর, ভেন্টিলেটর মেশিন ও অক্সিজেন সিলিন্ডার) ক্রয় এবং স্বাস্থ্য সেবায় নিয়োজিত চিকিৎসকসহ সকলের স্বাস্থ্য ঝুঁকি নিরসনে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী দিয়ে সহযোগিতা করার জন্য আপনাদের পরামর্শ প্রদান করা যাচ্ছে। এ সহযোগিতার আওতা জেলা পর্যায়ে বিস্তৃত করার ব্যবস্থা নিতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিদ্যমান নির্দেশনা অনুযায়ী করোনার প্রাদুর্ভাবে দেশের জনস্বাস্থ্যে উদ্ভূত সঙ্কট মোকাবিলায় সিএসআর ব্যয় বণ্টনে স্বাস্থ্যখাতে ৬০ শতাংশ, শিক্ষাখাতে ৩০ শতাংশ এবং জলবায়ু ঝুঁকি তহবিল খাতে ১০ শতাংশ ব্যয় করার নির্দেশনা রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে গুরুত্ব বিবেচনায় কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য খাতে নির্ধারিত ৬০ শতাংশ ব্যয়ের পরিমাণ এবং যথার্থতা নিশ্চিত করতে হবে।

এজন্য বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ফরম্যাটে এ সংক্রান্ত ব্যয়ের তথ্য পাঠানোর কথাও উল্লেখ করা হয়েছে।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter