ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু আর নেই

বিনোদন ডেস্কঃ

‘ফেরারী এ মনটা আমার, মানে না কোন বাঁধা, তোমাকে পাওয়ারই আশায়, ফিরে আসে বারে বার।। কখনও ভাবিনি আমি ব্যথা দিয়ে তুমি চলে যাবে, কি জানি কি ভুল ছিল আমার আমাকে কেন গেলে কাঁদিয়ে? তাই আমি, ফিরে আসি বারে বার।

ফেরারী মন গানে আইয়ুব বাচ্চু বার বার ফিরে আসার কথা বললেও আর ফেরা হবে না তার।

জনপ্রিয় এই সংগীতশিল্পী বৃহস্পতিবার সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে ঢাকার স্কয়ার হাসপাতালে মারা যান।

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা ছিলেন আইয়ুব বাচ্চু। ষাটের দশকে চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম।

বাংলাদেশের ব্যান্ড সঙ্গীত জগতে গিটার ও গানের ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন আইয়ুব বাচ্চু। গানের পাশাপাশি গিটারেও ভক্তদের মাত করেছেন তিনি।

আইয়ুব বাচ্চুর গাওয়া কষ্ট পেতে ভালোবাসি, সেই তুমি কেন অচেনা হলে, একদিন ঘুম ভাঙ্গা শহরে, মেয়ে ও মেয়ে, কবিতা সুখ ওড়াও, এক আকাশ তারা রুপালী গিটার সহ অসংখ্য গানের সৃষ্টি হয়েছে আইয়ুব বাচ্চু গলায়। যা মানুষের মুখে মুখে বেঁচে থাকবে আজীবন।

১৯৭৮ সালে সঙ্গীতজীবন শুরু করেন আইয়ুব বাচ্চু। আইয়ুব বাচ্চু একাধারে গায়ক, লিড গিটারিস্ট, গীতিকার, সুরকার, প্লেব্যাক শিল্পী ও সঙ্গীত পরিচালক ছিলেন।

সোলসের হয়ে ব্যান্ড সঙ্গীতে পা রাখার পর ১৯৯০ সালে নিজের ব্যান্ড দল প্রতিষ্ঠা করেন আইয়ুব বাচ্চু। ব্যান্ডের নাম রাখেন লিটল রিভার ব্যান্ড। পরবর্তীতে এর নাম বদলে রাখা হয় ‘লাভ রান্‌স ব্লাইন্ড।

ওই বছরই এলআরবি ডাবল অ্যালবাম দিয়ে তাদের যাত্রা শুরু করে। ১৯৯৫ সালে বাচ্চু তার তৃতীয় একক অ্যালবাম কষ্ট বের করেন। বাংলাদেশের সর্বকালের সেরা একক অ্যালবামগুলোর মধ্যে একটি এটি।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter