বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্র চালাতে কয়লা আমদানীর সিদ্ধান্ত

অনলাইন রিপোর্টঃ

বহুল আলোচিত বড়পুকুরিয়ার কয়লা গায়েব বিষয়টির শেষ সিদ্ধান্ত মোতাবেক বিকল্প ব্যবস্থায় বড়পুকুরিয়ার তাপ বিদ্যুৎ কেন্দ্র চালু করতে কয়লা আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কয়লা আমদানী করতে কমিটিও গঠন করা হয়েছে। একইসঙ্গে খনির অন্য স্থান থেকে কয়লা উত্তোলনের প্রক্রিয়াও চলছে। তবে মজুদ থাকা কয়লা দিয়ে ঈদের সময় বিদ্যুৎ কেন্দ্র চালু রাখা হবে।

জানা যায়, সরকারের এখন মূল লক্ষ্য যত দ্রুত সম্ভব খনি থেকে পুনরায় কয়লা উত্তোলন এবং বিদ্যুৎ কেন্দ্র চালু। দুমাসেরও বেশি সময় ধরে কয়লা উৎপাদন বন্ধ এবং গত সপ্তাহে বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ সচিব জানান, এখনও তাপ বিদ্যুৎ কেন্দ্রের ইয়ার্ডে কয়েকলাখ মেট্রিন টন কয়লা মজুদ আছে।

আগামী সেপ্টেম্বরে পুরোপুুরি উৎপাদনে যাবে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি। তবে বড় পুকুরিয়ায় কয়লা উৎপাদন করে সেই কয়লা দিয়ে বিদ্যুৎ কেন্দ্র পুরোপুরি চালু হতে বেশ সময় প্রয়োজন। আমদানি করে বিদ্যুৎ কেন্দ্র চালুর সঙ্গে বিকল্প মজুদও রাখতে চায় সরকার।

কয়লা গায়েবের বিষয়ে চলমান তদন্তের উপর আস্থা রাখার পরামর্শ জ্বালানি উপদেষ্টার। সৌর বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রীডে আনা ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করে কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোরও তাগিদ দিয়েছেন তিনি।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter