ভারতকে পেঁয়াজ রপ্তানির অনুরোধ

বাণিজ্য সংবাদঃ

ভারতকে পেঁয়াজ রপ্তানির অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টি বিবেচনায় নিয়ে রপ্তানি বন্ধের আদেশ প্রত্যাহারের অনুরোধ করা হয়। ১৬ সেপ্টেম্বর, বুধবার ভারতকে একটি চিঠি দিয়ে এই আবেদন করে সরকার।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের মাধ্যমে ওই চিঠি পাঠানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা গণমাধ্যমের কাছে এই তথ্য নিশ্চিত করেন।

ওই চিঠিতে বলা হয়, পেঁয়াজ রপ্তানির নীতিমালায় ভারত সরকার হঠাৎ করে পরিবর্তন করায় বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। কারণ, এ ঘটনায় বাংলাদেশের বাজারে পণ্য সরবরাহে সরাসরি প্রভাব ফেলেছে।

এ বছরের ১৫ ও ১৬ জানুয়ারি দুই দেশের বাণিজ্যসচিবদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সময় প্রয়োজনীয় খাদ্য সামগ্রী রপ্তানি বন্ধ না করার জন্য ভারতকে অনুরোধ করেছিল বাংলাদেশ। আর যদি কোনো কারণে বন্ধ করতেই হয়, তাহলে বাংলাদেশকে যেন তা আগে থেকেই বলা হয়।

এছাড়াও গত বছরের অক্টোবরে ভারতে রাষ্ট্রীয় সফরে এ বিষয়ে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সময়েও এমন কিছু ঘটলে তা আগেই জানানোর কথা বলা হয়েছিল।

চিঠিতে আরো বলা হয়, ১৪ সেপ্টেম্বর হঠাৎ করে ভারত সরকারের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দুই বন্ধুপ্রতিম দেশের ভিত্তিকে দুর্বল করে দেয়। যে ভিত্তি ২০১৯ ও ২০২০ সালের আলোচনা ও বোঝাপড়ার মাধ্যেমে তৈরি হয়েছিল। দুই দেশের বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সমঝোতার বিষয়টি বিবেচনা করে বাংলাদেশে আবারো পেঁয়াজ রপ্তানি শুরু করার জন্য ভারতকে অনুরোধ করা হয়।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter