ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে

আন্তর্জাতিকঃ
জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বাথরুমে পড়ে গিয়ে মাথায় রক্ত জমাট বাঁধায় জরুরি অস্ত্রোপচার করা হয়েছিল ৮৪ বছয় বয়সী এই রাজনীতিবিদের।

সফল অস্ত্রোপচারের পরও তার শারীরিক অবস্থা সংকটাপন্ন হয়ে পড়েছে। এছাড়া তিনি করোনায়ও (কোভিড-১৯) আক্রান্ত। এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সাবেক এই কংগ্রেস নেতাকে দিল্লির একটি সামরিক হাসপাতালে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে। গতকাল ১০ আগস্ট, সোমবার নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে প্রণব মুখার্জির মস্তিষ্কে অস্ত্রোপচার সম্পন্ন হয় বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

পত্রিকাটির সংবাদে বলা হয়, আগের দিন রাতে টয়লেটে পড়ে গিয়েছিলেন প্রণব মুখার্জি। তার মাথায় আঘাত লেগেছিল। মাথা ফাটেনি, কিন্তু স্নায়ুর কিছু সমস্যা দেখা দেয়ায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরীক্ষা করে দেখা যায়, তার মাথায় রক্ত জমাট বেঁধে আছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা দরকার।

তার জন্য প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করতে গিয়েই ধরা পড়ে, তার কোভিডও হয়েছে। এ দিনই অস্ত্রোপচার করা হয় প্রণবের। তাকে ভেন্টিলেশনে দিয়ে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা।

কোভিড-১৯ আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে সোমবার সকালে টুইট করেছিলেন প্রণব মুখার্জি নিজেই। এ বার্তায় গত এক সপ্তাহে কেউ তার সংস্পর্শে আসলে তাকে সেলফ আইসোলেশনে থাকতে ও করোনা টেস্ট করাতে পরামর্শ দেন ২০১২-২০১৭ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করা প্রণব।

তিনি বলেন, ‘হাসপাতালে করোনার নমুনা পরীক্ষার পর আজ আমার পজিটিভ রেজাল্ট এসেছে। গত এক সপ্তাহে যারা আমার কাছাকাছি এসেছিলেন আমি তাদেরকে আইসোলশনে থাকার অনুরোধ করবো। সেই সঙ্গে করোনা টেস্ট করিয়ে নেয়ার অনুরোধ করব।’

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter