ভাসমান রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতালের চির

অনলাইন ডেস্কঃ

৬১ বছর পার করে ‘রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল’ বিদায় নিচ্ছে সমুদ্রপৃষ্ঠ থেকে। এর মাঝে ২১ বছর ধরে গ্রিনপিসের সাথে বিশ্বব্যাপী পরিবেশ রক্ষা করেছে জাহাজটি।

শেষ সাড়ে পাঁচ বছর ধরে বঙ্গোপসাগরের উপকূলীয় অঞ্চলে ১৬০,০০০ এর বেশি সুবিধাবঞ্চিত মানুষকে স্বাস্থ্যসেবা প্রদান করেছে ‘রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল’, যা একসময় পরিচিত ছিল ‘রেইনবো ওয়ারিয়র টু’ নামে।

এবার ২৭ আগস্ট ২০১৮ তে কুতুবদিয়ায় শেষ মিশনের মাধ্যমে জাহাজটির ঐতিহাসিক ভ্রমণের সমাপ্তি হল।

২৭ থেকে ২৮ শে আগস্ট ২০১৮ পর্যন্ত ‘রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল’ কুতুবদিয়ার বিচ্ছিন্ন এলাকাতে, বাংলাদেশের শেষ মিশনটি সম্পন্ন করেছে।

ফ্রেন্ডশিপ এর দলটি কুতুবদিয়ার সুবিধাবঞ্চিত মানুষদের জন্য চক্ষু ক্যাম্পের পাশাপাশি ছোটখাট অন্যান্য সার্জারি সম্পন্ন করে। এই শেষ মিশনের মাধ্যমে ফ্রেন্ডশিপ এর সঙ্গে সাড়ে পাঁচ বছরের যাত্রা শেষ হল, যা জানুয়ারি ২০১৩ সালে শুরু হয়।

গত সাড়ে পাঁচ বছরে সারা বিশ্ব থেকে স্বেচ্ছাসেবক ডাক্তাররা সহযোগীতার করে গেছেন।

বিশ্বব্যাপী পরিবেশ রক্ষা করার জন্য গ্রিনপিসের একটি মিশনে তার জীবনের বেশিরভাগ সময় ব্যয় করে জাহাজটি। এরপর জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ এলাকাকে রক্ষা করার জন্য বাংলাদেশের বেসরকারী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপকে জাহাজটি অনুদান হিসেবে দেয় গ্রিনপিস ইন্টারন্যাশনাল।

বাংলাদেশে এসে ফরাসী রণতরীটির নতুন নাম হয়, রঙধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল। রেইনবো এর বাংলা অর্থ রঙধনু থেকে নেওয়া হয় এ নাম। ফ্রেন্ডশিপ তার অংশীদারদের সহযোগীতায়, এই সাড়ে পাঁচ বছরে এক লক্ষ তেষট্টি হাজার সাতশত তেপ্পান্ন (১৬৩,৭৫৩) রোগীকে এই জাহাজ হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা দিয়েছে। আয়োজন করা হয়েছে ৮৭ টি বিশেষ স্বাস্থ্য সেবা’ ক্যাম্প এবং অস্ত্রপচার করা হয়েছে পাঁচ হাজার তিনশত ঊনচল্লিশটি (৫,৩৯৩ টি)। এর মাধ্যমে, এই প্রান্তিক মানুষদের মর্যাদা দেয়া হয়েছে ও তারা নতুন করে বাচার অবলম্বন খুঁজে পেয়েছে।

ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান বলেন, “শুরু থেকে আমাদের লক্ষ্য ছিল ধীরে ধীরে তিন স্তর বিশিষ্ট স্বাস্থ্যসেবা ব্যবস্থা’ জোরদার করা। যাতে উপকূলীয় এলাকায় পর্যাপ্ত স্বাস্থ্যসেবা’ সেবা প্রদানের ফলে রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল এর উপর স্থানীয় জনগন পর্যায়ক্রমে কম নিভর্রশীল হয়। আমরা ইতিমধ্যে এই তিন স্তর বিশিষ্ট স্বাস্থ্যসেবা’ ব্যবস্থাটি প্রতিষ্ঠিত করতে পেরেছি। যদিও বাংলাদেশ সরকারের সহযোগীতায় কাঠামোটিকে আমরা আরও শক্তিশালী করার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছি।” রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতালের কার্যক্রম বন্ধ করার এবং জাহাজটিকে অবসর নেওয়ানোর সিদ্ধান্তটির পেছনে আছে ফ্রেন্ডশিপের গুণগত মান নিশ্চিতকরণ ও দক্ষতার সাথে কাজ করার আদর্শ। এখানে নিবন্ধন একটি প্রধান ভূমিকা পালন করেছে। বর্তমানে, জাহাজের ককাস সার্টিফিকেশন ‘ডিএনভি-জিএ’ সরবরাহ করে। জাহাজটি অনেক পুরানো হয়ে যাওয়ায়, ডিএনভি-জিএল এবং বাংলাদেশ মেরিটাইম অ্যাডমিনিস্ট্রেশন জানায় যে, জাহাজের শ্রেণিবদ্ধকরণ ও নিবন্ধন সম্প্রসারণ যৌক্তিক হবেনা।

গ্রিনপিস ইন্টারন্যাশনালের আন্তর্জাতিক প্রতিনিধি দলপতি ড্যানিয়েল রিজোত্তি অনুষ্ঠানে বলেন, ‘৬১ বছর মানবতার সেবা করার পর, আমাদের রেইনবো ওয়ারিয়র টু এর মনে রাখার মত একটা বিদায় প্রাপ্য ছিল। ফ্রেন্ডশিপ এর মাধ্যমে এই সুযোগটি নিতে পেরে গ্রিনপিস অত্যন্ত আনন্দিত।”

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter