মডার্নার সাড়ে ১২ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে

মডার্নার সাড়ে ১২ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে

স্বাস্থ্যঃ
করোনাভাইরাসের সংক্রমণ রোধে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার সাড়ে ১২ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে।

শুক্রবার (২ জুলাই) রাত ১১টা ২১ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৪ ফ্লাইটটি টিকা নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দর সূত্র এ খবর নিশ্চিত করে জানায়, দুবাইয়ের স্থানীয় সময় বিকেল ৫টা ৭ মিনিটে দুবাই থেকে ভ্যাকসিনসহ যাত্রীবাহী ফ্লাইটটি বাংলাদেশের উদ্দেশে রওনা হয়।

বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্লাটফর্ম কোভ্যাক্স থেকে এসব টিকা পাঠানো হয়েছে। মডার্নার টিকা নিয়ে দেশে করোনাভাইরাসের চারটি টিকা এলো।

গতকাল বৃহস্পতিবার (১ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানান, আগামী দুইদিনের মধ্যে মডার্না এবং সিনোফার্মের মিলিয়ে মোট ৪৫ লাখ ডোজ টিকা দেশে আসবে। ৪৫ লাখ ডোজ টিকা হাতে পেলেই আমরা আগের মতো টিকা কার্যক্রম শুরু করতে পারব।

ঔষধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, মডার্নার টিকা ১৮ বছর বা এর বেশি বয়সীদের দেওয়া যায়। টিকাটির প্রথম ডোজ নেওয়ার চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। মাইনাস ১৫ থেকে মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এ টিকা সংরক্ষণ করতে হয়।

উল্লেখ্য, ২৭ জুন ঔষধ প্রশাসন অধিদপ্তর দেশে মডার্নার টিকার জরুরি ব্যবহারে অনুমোদন দেয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে টিকাটির অনুমোদন দেওয়া হয়।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter