‘মনের জানালা’ বিক্রয় ডট কম-এর এক অনন্য আয়োজন

'মনের জানালা' বিক্রয় ডট কম-এর এক অনন্য আয়োজন

ব্র্যান্ডঃ

দেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম সম্প্রতি বিক্রয়-এর এমপ্লয়ীদের অংশগ্রহণে প্রধান কার্যালয়ে ‘মনের জানালা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে।

এবারের আলোচ্য বিষয় ছিলো ‘স্ট্রেস ম্যানেজমেন্ট অ্যান্ড মেন্টাল হেলথ অ্যাট ওয়ার্কপ্লেস’। বিক্রয় ডট কম জাতিসংঘের #HeforShe প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে।

তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানোর লক্ষ্যে গত ছয় বছর ধরে প্রতি তিন মাস অন্তর এ অনুষ্ঠানটি হয়ে আসছে।

এবারের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারতরী শিশু ও কিশোর ক্লাবের প্রতিষ্ঠাতা এবং বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ফারজানা ফাতেমা।

এছাড়াও বিক্রয়-এর পক্ষ থেকে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন সিইও ঈশিতা শারমিন এবং হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম।

কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে ‘মনের জানালা’ ফোরামটি গঠিত হয়।

‘মনের জানালা’ ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের উপদেষ্টা- রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। নারী কর্মীদের পাশাপাশি এই ফোরামে পুরুষ কর্মীরাও তাঁদের মতামত জানাতে পারেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি- সোনারতরী শিশু ও কিশোর ক্লাবের প্রতিষ্ঠাতা এবং বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ফারজানা ফাতেমা বলেন, “সত্যিকার অর্থে কাজের জায়গায় কম বেশি চাপ মোকাবেলা আমরা সবাই করি। আর তা করতে গিয়ে কেউ পজিটিভ থাকি, কেউ প্যাসিভ হয়ে পরি আবার কেউ বা এগ্রেসিভ। বিক্রয় ডট কম আয়োজিত ‘মনের জানালা’-এ মন খুলে কথা হলো এক ঝাঁক তরুণ, সম্ভাবনাময় কর্মীদের সাথে যারা কিনা সব বাধা পেরিয়ে সামনে এগিয়ে যাবার অপেক্ষায়। সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সত্যি প্রশংসার দাবিদার। কর্মক্ষেত্রে চাপ মোকাবেলা করতে এবং কর্মীদের মানসিক সুস্বাস্থ্য নিশ্চয়তায় কাজের প্রেরণা বাড়াতে এরকম আয়োজন নিঃসন্দেহে অনুকরণীয় এক দৃষ্টান্ত। ধন্যবাদ বিক্রয় ডট কম এবং পুরো টিমকে চমৎকার একটি আয়োজনে আমাকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়ে এবং উষ্ণ অভ্যর্থনা দিয়ে সময়টাকে স্মরণীয় করে রাখার জন্য। বিক্রয় ডট কম পরিবারের উত্তরোত্তর সাফল্য কামনা করি। শুভ কামনা।”

বিক্রয় ডট কম-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম বলেন, “বিক্রয় তার প্রতিটি কর্মীকে সাথে নিয়ে এগিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী। ‘মনের জানালা’ এমন একটি ইভেন্ট, যেখানে আমাদের নারী সহকর্মীরা কাজের পরিবেশ এবং কাজ করতে গিয়ে একজন নারী হিসেবে তাদের যেসব প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, তা নিয়ে দ্বিধাহীনভাবে কথা বলতে পারেন। পাশাপাশি পুরুষ কর্মীরাও তাদের বিভিন্ন মতামত তুলে ধরেন। প্রতিবার অনুষ্ঠানে আমরা এমন একজন নারীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই, যিনি সমাজে প্রতিষ্ঠিত এবং তাঁর প্রতিষ্ঠিত হয়ে উঠার গল্প আমাদের কর্মীদের উজ্জীবিত করতে পারে। আমি আশা করি এসকল নারীদের জীবনের গল্প আমাদের কর্মীদের কর্মজীবনে সাফল্য অর্জনে সহায়ক হবে।”

বিক্রয় ডট কম-এর সিইও ঈশিতা শারমিন বলেন, “’মনের জানালা’ বিক্রয়-এর একটি ঐতিহ্য ও ব্যতিক্রমধর্মী নিয়মিত আয়োজন। যেকোনো প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পর্যায়ে নারী ও পুরুষ কর্মীদের ভারসম্য সবসময়ই ইতিবাচক, তথাপি আমাদের দেশে বেশিরভাগ প্রতিষ্ঠানে নেতৃত্বের ভূমিকায় নারীদের অংশগ্রহণ কম থাকে। বিক্রয়-এ আমরা সবসময়ই নারী ও পুরুষ উভয়কে সমান সুযোগ দিয়ে থাকি যাতে করে তারা এগিয়ে যাবার আত্মবিশ্বাসটি গড়ে তুলতে পারে। ফারজানা ফাতেমার মতো একজন ব্যক্তিত্বকে আমাদের প্রধান অতিথি হিসেবে পেয়ে আমরা সত্যিই আনন্দিত, কর্মক্ষেত্রে বিভিন্ন সময় কাজ করতে গিয়ে যেভাবে চাপ মোকাবেলা করতে হয় এবং কর্মীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে তার চিন্তা-ভাবনা শিক্ষণীয়।”

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter