মন্ত্রী মোস্তাফা জব্বার ও ‘নগদ’-এর এমডি’র ২টি বইয়ের মোড়ক উন্মোচন

মন্ত্রী মোস্তাফা জব্বার ও ‘নগদ’-এর এমডি’র ২টি বইয়ের মোড়ক উন্মোচন

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিঃ
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারকে নিয়ে রচিত ‘মোস্তাফা জব্বার, একাকী এক পর্বতারোহী’ ও ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক রচিত ‘অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ শীর্ষক গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন হয়েছে।

আজ বৃহস্পতিবার গ্রন্থ দুটির প্রকাশনা উপলক্ষ্যে রাজধানীর সিরডাপ মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন এবং বিশিষ্ট আবৃত্তিকার রুপা চক্রবর্তী।

‘নগদ’-এর পাবলিক কমিউনিকেশন্স প্রধান মুহাম্মদ জাহিদুল ইসলাম অনুষ্ঠানটির সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ও ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মন্ত্রী মোস্তাফা জব্বারকে নিয়ে ‘মোস্তাফা জব্বার, একাকী এক পর্বতারোহী’ শীর্ষক গ্রন্থটি লিখেছেন স্বনামধন্য লেখক দেবব্রত মুখোপাধ্যায়।

মোস্তাফা জব্বার-এর কর্মময় জীবনসহ ডিজিটাল বাংলাদেশ নিয়ে তাঁর সুদূরপ্রসারী পরিকল্পনা এবং অবদানের কথা উঠে এসেছে গ্রন্থটিতে। বইটি প্রকাশ করেছেন প্রকৌশলী মেহেদী হাসান।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলা ভাষা ও রীতি হারিয়ে যাবে বলে অনেকে ধারণা করছে।

আমি তা মনে করি না। বাংলা পৃথিবীর পঞ্চম বৃহত্তম মুখের ভাষা। আগামী দশ বছরের মধ্যে বাংলা পৃথিবীর তৃতীয় বৃহত্তম ভাষা হবে।’

‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকের “অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব” শীর্ষক গ্রন্থটি নিয়ে এসেছে আবিষ্কার প্রকাশনী।

গ্রন্থটিতে যুগোপযোগী প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে দেশের অর্থনৈতিক পরিবর্তন ও ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে এ পর্যন্ত উল্লেখযোগ্য উদ্ভাবনগুলো আলোকপাত করা হয়েছে।

তানভীর এ মিশুক নিয়মিত দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় অর্থনৈতিক অন্তর্ভুক্তি এবং ডিজিটাল বিপ্লবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কলাম বা মতামত লিখে থাকেন। তাঁর সেসব গুরুত্বপূর্ণ মতামতের সংকলন হিসেবে প্রকাশিত হলো ‘অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ গ্রন্থটি।

প্রকাশিত বই নিয়ে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘যাত্রার শুরু থেকেই ডিজিটাল সেবাকে সার্বজনীন করার মাধ্যমে দেশের সব মানুষের জীবনমানের উন্নয়নে ভূমিকা রাখতে সম্মিলিতভাবে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি আমরা।

এই বইয়ের মাধ্যমে আমি একটি বিষয় সবার কাছে পৌঁছানোর চেষ্টা করেছি, সেটি হলো ডিজিটাল বিপ্লবের পর এখন আমাদের সময় এসেছে এর সুফল সবার ঘওে পৌঁছে দেওয়ার।

আমি আশা করব বই অনুরাগী সচেতন পাঠকেরা বইটি পড়ে তাদের মূল্যবান মতামত দেবেন এবং সামনের দিনে আরও ভালো কিছু লেখার জন্য উৎসাহ দেবেন।’

‘মোস্তাফা জব্বার, একাকী এক পর্বতারোহী’ বইটি একুশে বইমেলার ১৭ নম্বর স্টলে বাংলাপ্রকাশ প্যাভিলিয়নে পাওয়া যাবে।

‘অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ বইটি অমর একুশে বইমেলা ২০২২-এর ৪৩৯, ৪৪০ এবং ৪৪১ নং স্টলে পাওয়া যাবে।

এ তানভীর এ মিশুকের “অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব” শীর্ষক গ্রন্থটি পাওয়া যাবে অমর একুশে বইমেলা ২০২২-এর ৪৩৯, ৪৪০ এবং ৪৪১ নং স্টলে।

এ ছাড়া দেশের অন্যতম অনলাইনভিত্তিক বই কেনাকাটার প্ল্যাটফর্ম রকমারি থেকেও সহজেই গ্রন্থটি সংগ্রহ করতে পারবেন পাঠকেরা।

পাশাপাশি রকমারি থেকে ‘নগদ’-এর গেটওয়ের মাধ্যমে পেমেন্ট করলে বইপ্রেমীরা উপভোগ করতে পারবেন ২০ শতাংশ পর্যন্ত ইন্সট্যান্ট ক্যাশব্যাক।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter