মিয়ানমারে পাথরের খনি ধসে ১১৬ জনের প্রাণহানি

মিয়ানমারে পাথরের খনি ধসে ১১৬ জনের প্রাণহানি

আর্ন্তজাতিকঃ
মিয়ানমারে পাথরের খনিতে ভয়াবহ ধস নেমে কাদার স্রোতে চাপা পড়ে অন্তত শতাধিক শ্রমিকের মৃত্য হয়েছে।

এ ঘটনায় ১১৬ জন শ্রমিকের মৃত উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আরো বহু শ্রমিকের চাপা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে।

এখনো উদ্ধারকাজ চলছে। ২ জুন, বৃহস্পতিবার সকালে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। দেশটির ফায়ার সার্ভিস বিভাগের ফেসবুক পোস্টে এই তথ্য জানানো হয়। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।

ওই পোস্টে বলা হয়, শ্রমিকরা উত্তর মিয়ানমারের কাচিন রাজ্যের একটি খনি থেকে গয়নায় ব্যবহারের ‘জেড’ অর্থাৎ ‘পান্না’ পাথর সংগ্রহ করছিলেন। এ সময় প্রবল বৃষ্টি হচ্ছিল। সে সময় হঠাৎ ভূমিধস নামে। কাদার স্রোতের নীচে চাপা পরে যান পাথর সংগ্রহকারী শ্রমিকরা।

আরো বলা হয়, এখন পর্যন্ত শতাধিক শ্রমিকের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চলছে। ফলে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

ওই এলাকার পাথরের খনিগুলোর পরিকাঠামো অত্যন্ত নিম্নমানের। এই অভিযোগ দীর্ঘদিনের। খনির মধ্যে প্রায়শই ধসসহ নানা দুর্ঘটনার খবর পাওয়া যায়। আগেও বহু শ্রমিকের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম জেড খনি মিয়ানমারের ইয়াঙ্গনের উত্তর পূর্বে দিকে রয়েছে। প্রায় ৯৫০ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে এই জেড বা বহুমূল্য পান্নার খনি অবস্থান।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter