মুজিববর্ষে বাড়ি রং করার নিদের্শনায় মিশ্র প্রতিক্রিয়া

মুজিববর্ষে বাড়ি রং করার নিদের্শনায় মিশ্র প্রতিক্রিয়া

অনলাইনঃ

মুজিববর্ষ উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একটি গণবিজ্ঞপ্তি নিয়ে রাজধানীর বাড়ির মালিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে বলে বিবিসি বাংলার এক প্রতিবেদনে উঠে এসেছে।

ওই বিজ্ঞপ্তিতে শহরের সৌন্দর্য বাড়াতে রাস্তার ধারের বাড়ি সংস্কার ও রঙ করার জন্য বাড়ির মালিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার জাতীয় পত্রিকাগুলোতে প্রকাশিত বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিদেশি বরেণ্য ব্যক্তিবর্গ বাংলাদেশে আসবেন ও ঢাকায় অবস্থান করবেন।

শহরকে দৃষ্টিনন্দন করতে গুরুত্বপূর্ণ রাস্তায় আলোকসজ্জা করা হচ্ছে। সে কারণে সড়কের পাশে বাড়ি/স্থাপনা, গেট ও সীমানা প্রাচীরের প্রয়োজনীয় সংস্কার ও রঙ করা প্রয়োজন। এতে শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

কলাবাগান, ধানমণ্ডি, আজিমপুরের কয়েকজন বাসিন্দা বিবিসিকে জানিয়েছেন, বাড়ি সংস্কার ও রঙ করার অনুরোধ জানিয়ে তাদের কাছে সিটি করপোরেশন থেকে চিঠি দেওয়া হয়েছে। করপোরেশনের কর্মকর্তারা বাড়ি বাড়ি গিয়েও এজন্য তাগাদা দিচ্ছেন।

গণবিজ্ঞপ্তিতে আগামী ১৪ মার্চের মধ্যে বাড়ির সংস্কার কাজ শেষ করে জাতির পিতার জন্মশতবার্ষিকী অনুষ্ঠান যথাযথভাবে উদযাপনে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হয়েছে।

কলাবাগানের বাসিন্দা শাম্মী আক্তার জানান, কয়েকদিন আগে সিটি করপোরেশন থেকে একটি চিঠি পেয়েছেন তিনি। সেখানে তাকে বাড়ির রঙ ও সংস্কার করতে বলা হয়েছে। যদিও মাত্র দুই বছর আগেই তিনি বাড়ি রঙ করিয়েছেন।

তিনি বলেন, ‘সিটি করপোরেশনের লোকজন এসে বলে গেছে, মুজিববর্ষ উপলক্ষে আমার বাড়ি রঙ করতে হবে। আশেপাশের বাড়িগুলোকেও তারা এ কথা বলে গেছে।’

‘এটা করানোর দরকার হলে তারাই টাকা খরচ করে করিয়ে দিক। আমাদের ওপর চাপিয়ে দিচ্ছে কেন?’

তবে সিটি করপোরেশনের এমন নোটিশকে যৌক্তিক মনে করছেন এমনও অনেক বাসিন্দা রয়েছেন। ধানমণ্ডির শিখা রহমান মনে করেন, নাগরিক হিসেবে বাড়িঘর ঠিক করে রাখার দরকার আছে।

তিনি বলেন, ‘হয়তো একটি উপলক্ষ সামনে রেখে এই নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু ঢাকার বাসিন্দা হিসেবে সব বাড়ির মালিকেরই তো উচিত নিজের বাড়ি সংস্কার করে ঠিকঠাক করে রাখা, নিয়মিত রঙ করা যাতে দেখতে ভালো লাগে।’

সিটি সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ক্ষমতাবলে নগরের সৌন্দর্য রক্ষায় নগর কর্তৃপক্ষ ভবন মালিকদের চুনকাম ও মেরামত করার নির্দেশ দিতে পারে।

এর আগে ২০১১ সালেও গুরুত্বপূর্ণ সড়কের পাশের সব বাড়িতে রঙ করার নির্দেশ দিয়েছিল সরকার। ওয়ানডে বিশ্বকাপ উপলক্ষে দেওয়া ওই নির্দেশনায় বলা হয়েছিল, রঙ না করা হলে সিটি করপোরেশন রঙ করে দেবে, তবে খরচ বহন করতে হবে বাড়ির মালিককে।

এ ব্যাপারে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বিবিসিকে জানান, বাংলাদেশে এর আগে এরকম অনুরোধ জানানোর ঘটনা তিনি খুব একটা দেখেননি।

তিনি বলেন, ‘স্থানীয় সরকার আইনে আছে যদি কোনো ভবন বিপজ্জনক হয়, জনজীবনের জন্য হুমকি হয়, ক্ষতিকর মনে হয়, তাহলে সেটার সংস্কার করার জন্য তারা আদেশ দিতে পারবে। কিন্তু শুধুমাত্র সৌন্দর্য বর্ধনের জন্য বাড়ির মালিকদের রঙ করতে, সংস্কার করতে বাধ্য করার নজীর বাংলাদেশে আছে বলে আমার মনে হয় না। তারা অনুরোধ করতে পারে, কিন্তু বাধ্য করতে পারে না।’

সূত্রঃবিবিসি

Print Friendly, PDF & Email
FacebookTwitter