মেডিকেলে ভর্তিচ্ছুদের জন্য বিশেষ সচেতনতা

 অনলাইন ডেস্কঃ

আগামীকাল মেডিকেল কলেজগুলোর নতুন সেশনের ভর্তির জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  এ উপলক্ষে ভর্তিচ্ছু ছাত্রছাত্রী, অবিভাবক, ডাক্তার ও সচেতন নাগরিকদের কাছে কিছু কথাঃ

১. প্রশ্নপত্র কোনভাবেই ফাঁস হওয়ার সুযোগ নাই। Competent Authority সেভাবেই ব্যবস্থা নিয়েছে।

২. সামাজিক যোগাযোগ মাধ্যম বা জনপ্রিয় চ্যাট ইঞ্জিনগুলোর পাবলিক বা ক্লোজড গ্রুপে যারা প্রশ্ন সরবরাহ করবে বলে চটকদার বিজ্ঞাপন দিচ্ছে, সেগুলো ভুয়া! ইতোমধ্যে সেই সব ভুয়া এন্টিটি বা কন্টেন্ট গুলোর বিরুদ্ধে ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

৩. বিশেষ প্রাযুক্তিক টুল দিয়ে এইসব গ্রুপ এর তৎপরতা অনুসরণ করা হচ্ছে, তাই সাধারন ভর্তিচ্ছু কেউ এই সব গ্রুপে ঢু মেরে ফুটপ্রিন্ট রাখবেন না। সাইবার পুলিশ ট্রেস করে ফেলবে ও আইনগত ব্যবস্থা নিবে।

৪. পরীক্ষা হল গুলোতে ম্যাগনেট, অপ্টিক ও ফ্রিকুয়েঞ্চি ডিটেক্টর বসানো হচ্ছে। যাতে হলে গিয়েও কেউ বিশেষ ডিভাইস দিয়ে জালিয়াতি করতে না পারে এবং তা করলে পুলিশ ব্যবস্থা নিবে।

৫. অভ্যাসগত ও সন্দেহভাজন প্রশ্নপত্র জালিয়াতদের নিবিড়ভাবে অনুসরণ করা হচ্ছে। এদের সাথে যোগাযোগ করে অপরাধী হবার ঝুঁকি নিবেন না।

৬. ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ইউনিট ও ডিবির সমন্বয়ে ২০ টি টিম ভুয়া প্রশ্নপত্র জালিয়াতদের ধরার জন্য বিশেষ অভিযান চালাচ্ছে।

৭. অবিভাবকদের কাছে উদাত্ত আহবান, ছোট বাচ্চাদের অনৈতিক কাজে টেনে আনবেন না, কারণ এরাই ভবিষ্যৎ । দেশের এই মনন ও বিবেকদের সুস্থ ও ন্যায়বোধের সাথে রাখুন।

৮. ভবিষ্যৎ জাতি গঠনে আজ সবাই স্টেইকহোল্ডার। আসুন প্রশ্নপত্র জালিয়াতি কে ‘না’ বলি।

৯. সর্বোপরি যে কোন তথ্য জানানোর থাকলে, অনুগ্রহ করে কানেক্টেড থাকুন।

 

Print Friendly, PDF & Email
FacebookTwitter