ম্যাংগো স্পেশাল ট্রেন চলবে ২০ মে থেকে

ম্যাংগো স্পেশাল ট্রেন চলবে ২০ মে থেকে

সারােদশঃ
চাঁপাইনবাবগঞ্জে কদিন পরেই শুরু হবে আম কেনাবেচার ভরা মৌসুম। চাঁপাইনবাবগঞ্জের আম সারাদেশে পৌঁছে যাবে বিভিন্ন মাধ্যমে।

এ বছরও থাকছে ম্যাংগো স্পেশাল ট্রেন সার্ভিস। এ ছাড়াও ট্রাক, বাস, বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পরিবহন হয়ে থাকে আম।

ভোক্তা পর্যায়ে আম পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কুরিয়ার সার্ভিসগুলো। এসব প্রতিষ্ঠান, নিজেদের মত করে ভোক্তাদের কাছ থেকে সার্ভিস চার্জ নিয়ে থাকে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত সারাবছর এক কেজি চাল পরিবহনে পাঁচ-ছয় টাকা নেওয়া হলেও, আম মৌসুমে এক কেজি আম পরিবহনে ভোক্তাকে গুনতে হয় ১৪-২০ টাকা পর্যন্ত।

সোমবার চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে আম পরিবহন সংক্রান্ত মতবিনিময় সভায় কুরিয়ার সার্ভিসের চার্জ সর্বচ্চো কেজিতে ১০ টাকা রাখার প্রস্তাবনা দেওয়া হয় জেলা প্রশাসকের তরফ থেকে।

সেই সঙ্গে রাজশাহী ও নওগাঁ জেলা প্রশাসকের সঙ্গে সমন্বয় করে এ তিন জেলায় কুরিয়ার চার্জ কেজিতে ১০ টাকা করার বিষয়েও কথা হয়।

এ ছাড়াও ম্যাংগো স্পেশাল ট্রেন আগামী ২০ মে থেকে চালু করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়।

অন্যদিকে ট্রাক মালিকদের সঙ্গে আম ব্যবসায়ীদের সমন্বয় করে দিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের ওয়েবসাইটে ট্রাক মালিক ও চালকদের মোবাইল নম্বরসহ তালিকা আপলোড করার সিদ্ধান্ত হয়।

সভায় বাস-ট্রাক মালিক সমিতির প্রতিনিধি, কুরিয়ার সার্ভিসের প্রতিনিধিসহ আম উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খান জানান, আমাদের পক্ষ থেকে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা পর্যন্ত আম পৌঁছানোর খরচ কুরিয়ায়ে ১০ টাকা করার প্রস্তাবনা দেওয়া হয়েছে, কুরিয়ারের প্রতিনিধিরা তাদের হেড অফিসের যোগাযোগ করে আমাদের এ বিষয়ে লিখিত জানাবে।

সেই সঙ্গে রাজশাহী ও নওগাঁতেও এ চার্জ একই করার বিষয়ে দুই জেলার জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে, আমাদের প্রস্তাবনার কথা জানিয়েছি।

তিন জেলা মিলে কুরিয়ার চার্জ ১০ টাকা নির্ধারণ করা গেলে, তা ভোক্তাদের কিছুটা স্বস্তি দিবে।

এবারও চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেন এর মাধ্যমে আম পরিবহনে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছে, আগামী ২০ মে থেকে বিশেষ এ ট্রেন চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী মিলিয়ে রেল কর্তৃপক্ষ চুড়ান্ত দিনক্ষণ ঠিক করবে।

পুরো আম মৌসুম জুড়ে, পরিবহন, আম বাজার, আম কেনাবেচাসহ পুরো প্রক্রিয়া দেখভালের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে থাকবে ম্যাংগো সেল, সেই সাথে একটি ট্রান্সফোর্স গঠন করা হবে যারা বিষয়গুলো নিয়মিতই তদারকি করবে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter