যুব কাউন্সিলের নির্দেশিকা ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে হস্তান্তর

যুব কাউন্সিলের নির্দেশিকা ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে হস্তান্তর

সিটি করপোরেশনঃ

বাংলাদেশের জাতীয় উন্নয়ন নীতিসমূহ তরুণদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সুযোগ নিশ্চিত করেছে, ফলে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে তরুণদের সম্পৃক্ততার থাকবে।

তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের চারটি শহরে (ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, নারায়ণগঞ্জ) নগর যুব কাউন্সিল গঠন করার উদ্দেশ্যে সিরাক-বাংলাদেশ জাতিসংঘের ইউএনডিইএফ ও ইউএনহ্যাবিটেটএর সহায়তায় দুই বছরব্যাপী Advancing Engagement by Setting Up Urban Youth Councils in Bangladesh শীর্ষক প্রকল্প গ্রহন করেছে।

তারই প্রেক্ষিতে, পরবর্তী কার্যক্রম অনুসারে, গত ১৬ই আগস্ট, ২০২২ ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও সিরাক-বাংলাদেশ এর যৌথ আয়োজনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সভা কক্ষে আনুষ্ঠানিকভাবে নগর যুব কাউন্সিল বিষয়ক নির্দেশিকা নীতিমালা হস্তান্তর ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মহোদয়, সরকারী ও বেসরকারী উন্নয়ন কর্মকর্তাবৃন্দ এবং পঞ্চাশ জন টাস্ক ফোর্স সদস্যদের উপস্থিতে নগর যুব কাউন্সিল বিষয়ক নির্দেশিকা নীতিমালা উপস্থাপন করা হয় এবং ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নিকট হস্তান্তর করা হয়।

উল্লেখ্য নির্দেশিকা নীতিমালাটি পূর্বে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের অধীনে গাইডলাইন বিষয়ক কর্মশালায় টাস্ক ফোর্স সদস্যদের মতামতের মাধ্যমে এবং গাইডলাইন বিষয়ক পরামর্শমূলক সভায় সরকারী ও বেসরকারী উন্নয়ন কর্মকর্তাবৃন্দদের মতামতের ভিত্তিতে চূড়ান্ত করা হয়।

সিরাক-বাংলাদেশ এর সহকারী পরিচালক (প্রোগ্রাম) মোঃ সেলিম মিয়া সঞ্চলনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মহোদয় জনাব ইকরামুল হক টিটু, ও বিশেষ অতিথি হিসেবে ময়মনসিংহ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক পুলক কান্তি চক্রবর্তী এবং সভাপতি হিসেবে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: ইউসুফ আলী উপস্থিত ছিলেন।

এছাড়াও অন্যান্য অতিথিবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত, নগর পরিকল্পনাবিদ মানস বিশ্বাস, প্যানেল মেয়র মোঃ আসিফ হোসেন, সাধারন ওয়ার্ড-২৯ এর কাউন্সিলর মোঃ রফিকুল ইসলাম, সংরক্ষিত আসনের-৪,৫,৬ এর কাউন্সিলর শাম্মী আক্তার মিতু, অ্যাডভোকেট মোঃ মতিউর রহমান ফয়সাল, দৈনিক সবুজ এর সম্পাদক মো: মঈন উদ্দিন, জনসংযোগ কর্মকর্তা ও মাননীয় মেয়র মহোদয়ের একান্ত সচিব (ভারপ্রাপ্ত) শেখ মহাবুল হোসেন রাজীব এবং অন্যান্য অতিথিবৃন্দ।

উক্ত মতবিনিময় সভায় সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত জানান, এই প্রকল্পের মাধ্যমে নগরের উন্নয়ন কর্মকান্ডে তরুণদের সম্পৃক্তকরণের লক্ষ্যে গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের মধ্যে থেকে প্রতিনিধি মনোনয়ন ও নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচিত করে তাদের কথা, মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে।

প্রকল্পটির অধীনে তরুণদের দ্বারা নির্বাচিত যুব কাউন্সিলর হিসাবে নগর যুব কাউন্সিলে যোগদানের মাধ্যমে সিটি কর্পোরেশনে মাননীয় মেয়রের তত্ত্বাবধানে নগরের উন্নয়ন কার্যক্রমে যুবদের পরামর্শ প্রদান, অংশগ্রহণ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় উদ্বুদ্ধ করবে।

এছাড়াও প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- ১১ ও ১৬ অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিরাক -বাংলাদেশ এর প্রোগ্রাম অফিসার নাহিদুর রাহমান, কমিউনিকেশন অফিসার মিজানুর রহমান আকন্দ, ফিনান্স অ্যাডমিন অফিসার প্রবাল রয়, অ্যাসোসিয়েট এডমিন অফিসার মোঃ আজিজুল হক, প্রোগ্রাম অ্যাসোসিয়েট মোঃ শাহাদাত হোসেন শাহিন, এবং টাস্ক ফোর্স সদস্যবৃন্দ।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter