যৌন ও প্রজনন স্বাস্থ্য জাতীয় যুব সম্মেলন অনুষ্ঠিত

অনলাইনঃ
তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করার অঙ্গীকার দিয়ে পরিবার পরিকল্পনার উপর আয়োজিত দুই দিনব্যাপী জাতীয় যুব সম্মেলনের সমাপনীর অনুষ্ঠানে তারা এই আহ্বান জানান।

রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে সোমবার সিরাক বাংলাদেশ ও বাংলাদেশ ইয়ুথ হেলথ একশন নেটওয়ার্ক (বিহান) এর যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনের সমাপনি অনুষ্ঠানে সিরাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এবং সম্মেলনের সেক্রেটারি জেনারেল এস এম সৈকত এর সঞ্চালনায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এডভোকেট আব্দুল মতিন খসরু, অধ্যাপক ডঃ মাইনুল ইসলাম, চেয়ারম্য্না পপুলেশন সাইন্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ডাঃ দেওয়ান মোহাম্মাদ এমদাদুল হক, হেলথ সিস্টেম স্পেশালিষ্ট, ইউএনএফপিএ, নূর মোহাম্মাদ, পিএইচডি, নির্বাহী পরিচালক পিএসটিসি, ডাঃ মাহফুজা মৌসুমি, প্রোগ্রাম ডাইরেক্টর, জ্যপাইগো এবং মিস অরলা মারফি, কান্ট্রি ডাইরেক্টর প্লান ইন্টার ন্যাশনাল।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপনা বক্তব্য রাখেন ডাঃ এএসএম সায়েম (এমআইএইচ, পিএইচডি ক্যনডিডেড) হেলথ স্পেসালিস্ট (ম্্যটারনাল, অ্যাডলোসেন্ট হেলথ এন্ড এইচএসএস)।

বিশ্বে যুবদের স্বাস্থ্য অধিকার এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক মতামত গ্রহণ বিষয়ক বিশ্বে এটিই প্রথম জাতীয় পর্যায়ের সম্মেলন। পরিবার পরিকল্পনা শুধু বিবাহিতদের বিষয় নয় আমাদের সমাজকে যে তরুণ তরুণীরা সামনে এগিয়ে নিবে তাদের ভবিষ্যৎ এর জন্য এটি অত্যন্ত গুরুত্ত পূর্ণ ।

এ অনুষ্ঠানটি তরুণদের জন্য একটি খোলা মঞ্চ যেখানে তারা তাদের প্রজনন ও মানসিক স্বাস্থ্য সম্পর্কিত যেকোন তথ্য অনুষ্ঠানে আমন্ত্রিত অভিজ্ঞ পরামর্শকদের কাছ থেকে জেনে নিতে পারে।

সিরাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এবং সম্মেলনের সেক্রেটারি জেনারেল এস এম সৈকত বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশই তরুণ জনগোষ্ঠী এবং জনমিতিক লভ্যাংশের সুযোগ বাংলাদেশকে নিতে হলে এখনই উপযুক্ত সময় তরুণদেরকে তাদের চাহিদা সম্পর্কে স্পষ্ট করে বলার সুযোগ দিতে হবে, এবং তাদের যে প্রয়োজন গুলি এখন পর্যন্ত প্রচলিত স্বাস্থ্যসেবা ব্যবস্থার আওতায় আনা সম্বভ হইনি তাও গুরুত্বের সহকারে বিবেচনা করতে হবে।

সমাপনি বক্তব্যে সংসদ সদস্য এডভোকেট আব্দুল মতিন খসরু বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য একটি গুরুত্ব পূর্ণ বিষয় এবং তরুণ ও কিশোর- কিশোরীদের জানা খুবই প্রয়োজন।

বাংলাদেশ সরকার এ বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ এবং যুবদের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সম্পর্কে জানতে হবে আরও কাজ করতে হবে। এই বিষয়ে কাজ এখনও অনেক বাকি, তিনি তরুণ ও যুবদের আরও স্বতঃস্ফূর্ত ভাবে কাজ করার আহ্বান জানান।

বাল্য বিবাহ ও অল্প বয়সে মা হওয়া থেকে বিরত রাখতে যুবকদেরকে রোল মডেল হতে হবে বলে অংশগ্রহণকারীদেরকে আহ্বান জানান তিনি। যুবকদের জন্য পরিবার পরিকল্পনা বিষয়ক আলোচনা খুবই দরকার।

তিনি বলেন, এই কনফারেন্সের মাধ্যমে আমরা যোগ্য তরুণদেরকে খুঁজে পেতে পারি, যারা এই সম্পর্কে উন্নয়নে ভূমিকা পালন করবে।

দুইদিন ব্যাপী এ যুব সম্মেলনে অংশ গ্রহণ করছে সারাদেশ থেকে আসা প্রায় ৩৫০ কিশোর- কিশোরী ও তরুণ, অংশগ্রহণকারীদের জন্য ছয়টি প্ল্যানারি সেশন, সাতটি প্যারালাল ট্রেনিং সেশনসহ বিভিন্ন ইভেন্টের আয়োজন ছিলো।

কনফারেন্সের সেক্রেটারী জেনারেল ও সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকত। সমাপনী অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের হাতে অংশগ্রহণকারী সার্টিফিকেট তুলে দেন তিনি।

সিরাক-বাংলাদেশ এর সাথে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন ইউকেএইড, ইউএনএফপিএ বাংলাদেশ, প্লান ইন্টারন্যাশনাল, রাইট হেয়ার রাইট নাও বাংলাদেশ, পপুলেশন একশন ইনটারন্যাশনাল, জেপাইগো, ডিজিএফপি, মেরী স্টোপস বাংলাদেশ, ইউএনএফপিএ এর সেশন আয়োজন ছিল।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter